Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

জিকা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে কেউ জিকা ভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার দায়িত্ব নেবে সরকার। গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ে ‘জিকা ভাইরাস : বাংলাদেশ প্রেক্ষাপট’ শিরোনামে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এই সময়ে বিশ্বব্যাপী আলোচিত ভাইরাসের নাম ‘জিকা’। বাংলাদেশে এই ভাইরাসের নমুনা- মানুষ, এডিশ মশা, বানর বা অন্য কোনো প্রাণীর দেহে শনাক্ত করার পরীক্ষা সম্পন্ন না হলেও এটি ‘কোনোভাবেই (বাংলাদেশে) সংক্রমিত হতে পারবে না’ বলে চ্যালেঞ্জ ছুড়ে দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, জিকা ভাইরাস প্রতিরোধে আমরা সবরকম ব্যবস্থাই নিয়েছি। কোন রোগী চিহ্নিত হলে সমস্ত চিকিৎসা ব্যয় আমরাই দেব। ডাক্তারের কাছে নিয়ে যাবো, ফলোআপ করব। জিকা ভাইরাস নিয়ে আতঙ্কিত বা চিন্তিত হওয়ার কিছু নেই কারণ বাংলাদেশে এই ভাইরাস কোনভাবেই সংক্রমিত হতে পারবে না।
জিকা ভাইরাস নিয়ে খবর পরিবেশনে সাংবাদিকদের সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যেটুকু খবর সেটুকুই দেবেন। আতঙ্ক তৈরি করবেন না। ইবোলা ভাইরাস আতঙ্কের সময়ে মিডিয়ার সহযোগিতার কথা স্মরণ করে মন্ত্রী বলেন, অতীতে যেভাবে সহযোগিতা করেছে এবারও মিডিয়া সে রকম সহযোগিতা করবে আশা করি।
উল্লেখ্য, উগান্ডার একটি বনের নাম জিকা। ১৯৪৭ সালে সেখানে প্রথম একটি বানরের শরীরে ভাইরাসটি শনাক্ত হওয়ায় এর নামকরণ হয় ‘জিকা ভাইরাস’। সম্প্রতি ব্রাজিলসহ দক্ষিণ ও মধ্য আমেরিকার ২৪টি দেশসহ মোট ৩০টি দেশে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা পৃথিবীব্যাপী সতর্কতা জারি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিকা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ