Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

তিউনিসিয়ায় চলছে শুদ্ধি অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ বিচারিক ক্ষমতা হাতে নেয়ার পর দেশের সিনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান শুরু করেছেন। প্রসিকিউটর বিচারকরাও তা থেকে রেহাই পাচ্ছেন না। প্রধানমন্ত্রী হিশেম মেচিচি’কে বরখাস্ত করে তিনি ক্ষমতা নিজের হাতে নিয়েছেন। জারি করেছেন জরুরি অবস্থা। বিরোধী রাজনীতিকরা একে অভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করেছেন। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান। এতে বলা হয়েছে, ক্ষমতা কেড়ে নিয়ে প্রেসিডেন্ট এক মাসের নির্বাচিত পার্লামেন্ট স্থগিত করেছেন। এরপর শুরু করেছেন দমনপীড়ন। এতে দেশটির অনিশ্চয়তা আরো গভীর হয়েছে। এক দশক ধরে সেখানে যে গণতান্ত্রিক যাত্রা শুরু হয়েছিল, তা আকস্মিকভাবে থমকে গেছে। ২০১০ সালে এ দেশটিতে প্রথম বিপ্লব শুরু হয়। তাকে অভিহিত করা হয় আরব বসন্ত হিসেবে। রাজধানী তিউনিসের একজন শিক্ষক সুহা রাশেদ বলেছেন, দেশে অর্থনৈতিক অব্যবস্থায় বিরক্ত জনগণের প্রতিবাদ বিক্ষোভের পর প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন। এতে দেশটিতে করোনা মহামারি পরিস্থিতির আরো অবনতি হয়েছে। রাজনীতি হয়ে পড়েছে বিকলাঙ্গ। তবে ক্ষমতা প্রেসিডেন্টের হাতে নেয়া নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বেন গুয়েরডানের একজন অধিবাসী মোহাম্মদ আলি বলেন, তিনি এবং অন্যরা যাকে চিনতেন, যার পক্ষে ছিলেন, তারা ক্ষমতা নিয়েছেন। গার্ডিয়ান।



 

Show all comments
  • T.A. Hridoy Sheikh ৩০ জুলাই, ২০২১, ৯:০৯ এএম says : 0
    সারা বিশ্বে গণতন্ত্রের জয় হোক।কিন্তু গণতন্ত্র বাধার মুখে সবসময় শুধু পশ্চিমা দেশগুলো ব্যতীত।পশ্চিমাদের হিউমানিটি আছে তাদের শাসন সুন্দর।কিন্তু অন্য কান্ট্রিগুলোতে তা দেখা যায় না।তাই,প্র‍ত্যেক দলের একজন সরকার একাধারে ২বারের বেশি ক্ষমতায় থাকতে পারবে না।এমন একটি আন্তর্জাতিক আইন করা হউক।তাতে অনেকটাই গণতন্ত্র রক্ষা পাবে। অনেক দেশে ডেমোক্রেসি আছে কিন্তু নাম মাত্র!
    Total Reply(0) Reply
  • Md Easin Arafat ৩০ জুলাই, ২০২১, ৯:০৯ এএম says : 0
    গণতন্ত্রের ফেরিওয়ালা, এবং রাজতন্ত্রের সৈরাশাসকরা মিলে মিশর, তিউনিসিয়ার গণতন্ত্র শেষ করলো
    Total Reply(0) Reply
  • MD Masum Billah ৩০ জুলাই, ২০২১, ৯:০৯ এএম says : 0
    গণতন্ত্র দিয়া মুসলিম বিশ্বে যারা ক্ষমতায় আসছে পশ্চিমারা কাউ কে ক্ষমতা থাকতে দেই নি কারন মানুষ ইসলামী সরকার চায় সেটা তারা কখন মানতে পারে না
    Total Reply(0) Reply
  • Amirul Islam Mollik ৩০ জুলাই, ২০২১, ৯:০৯ এএম says : 0
    ব্রিটিশদের দেয়া ফালতু গণতন্ত্রের কারণেই এই অবস্থা
    Total Reply(0) Reply
  • F Abdullah Al Mamun ৩০ জুলাই, ২০২১, ৯:১০ এএম says : 0
    আরবে সারাজীবন পশ্চিমাবিশ্ব যত রাজনৈতিক চক্রান্ত করেছে, ততই ওরা লাভবান হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আরববিশ্ব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ