Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

হেপাটাইটিস সি’র নতুন ওষুধ আবিষ্কার মালয়েশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

‘হেপাটাইটিস সি’ হচ্ছে একটি নীরব ঘাতক। এই রোগে আক্রান্ত ব্যক্তির লক্ষণ শরীরে খুব কম প্রকাশ পায়। অনেক সময় ভাইরাসটি শনাক্ত করাও যায়না এবং প্রায় নীরবেই শুষে নেয় জীবনীশক্তি। তবে এই রোগের চিকিৎসা নিয়ে স্বস্তির সংবাদ পাওয়া গেছে। স¤প্রতি মালয়েশিয়া ‘হেপাটাইটিস সি’ চিকিৎসায় সবচেয়ে কার্যকরী ও খরচের দিক দিয়ে সাশ্রয়ী একটি ওষুধকে রেজিস্ট্রেশনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কাছে আবেদন করেছে। জানানো হয়েছে, হেপাটাইটিস সি চিকিৎসায় ব্যবহৃত সোফোসবুভির সাথে রাভিডাসভির মেডিসিনটি যুক্ত করে অনেক ভালো সাড়া পাওয়া যায়। বিগত ৫ বছর যাবত ড্রাগস ফর নেগলেক্টেড ডিজিজ ইনিশিয়েটিভের (ডিএনডিআই) সঙ্গে গবেষণার পর ইতিবাচক ফলাফল পাওয়ায় গত জুনে মালয়েশিয়া সরকার তাদের দেশে এটিকে অনুমোদন দেয়। এখন সারাবিশ্বে একই পদ্ধতি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। ডিএনডিআই’য়ের দক্ষিণপূর্ব এশিয়া বিষয়ক পরিচালক জিয়েন মাইকেল পিয়েডাগনেল বলেছেন, আমরা মধ্যম-আয়ের দেশগুলোর জন্য কার্যকরী চিকিৎসা পদ্ধতি উন্নয়নের চেষ্টা চালাচ্ছি। প্রথমে মালয়েশিয়া ও থাইল্যান্ডের মত দেশে ক্লিনিকাল ট্রায়ালে যাবো। ধীরে ধীরে অন্যান্য দেশেও এই চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে অন্তত ৭১ কোটিরও বেশির মানুষ হেপাটাইটিস সি নিয়ে জীবনযাপন করছে। এটি রক্তে বাহিত হওয়া একটি ভাইরাস যা লিভার সিরোসিসের দিকে নিয়ে যায় আক্রান্ত ব্যক্তিকে। এই ভাইরাস লিভার ক্যানসারের অন্যতম কারণ। এখন পর্যন্ত এই রোগের কোনো ভ্যাকসিন আবিস্কার হয়নি কারণ এই রোগের কোনো লক্ষণই ধরা পড়ে না। যখন ধরা পড়ে ততক্ষণে লিভার গুরুতরভাবে আক্রান্ত হয়ে পড়েছে। এই রোগের চিকিৎসায় বিগত বছরগুলোতে এমনসব ওষুধ ব্যবহার করা হয়েছে যা শুধু মাত্র সাধারণ লক্ষণগুলোর সুস্থতায় কাজে লাগতো। অনেক সময় দেখা যেত রোগীর উপর তা কাজও করছে না, বরং অবস্থা আরও খারাপের দিকে নিয়ে গেছে। পিয়েডাগনাল আরও বলেন, আমাদের এই আবিস্কার চিকিৎসাবিজ্ঞানে এক বিপ্লব বয়ে আনবে বলে আমি বিশ্বাস করি। আমরা রোগীদের প্রথমবারের এমন একটি ওষুধ উপহার দিচ্ছি যার নামমাত্র প্রতিক্রিয়া রয়েছে এবং হেপাটাইটিস সি রোগীকে সুস্থ করে তুলতে অত্যন্ত কার্যকরি। আল-জাজিরা।



 

Show all comments
  • Samim Samim ৩০ জুলাই, ২০২১, ৮:৫২ এএম says : 0
    মানুষ এই পৃথিবীতে নিরাপদ নয় ! তাদের জন্য নিরাপদ জায়গা হচ্ছে আল্লাহর জান্নাত ! যিনি তাদেরকে সৃষ্টি করেছেন , এ কথা য়ারা বিশ্বাস করে না তাদের জন্য রয়েছে পৃথিবীর থেকেও খারাপ জায়গা তা হলো জাহান্নাম ( আগুন )
    Total Reply(0) Reply
  • Ayesha Akhi ৩০ জুলাই, ২০২১, ৮:৫৩ এএম says : 0
    যেভাবে হেপাটাইটিস সি-তে আক্রান্ত হতে পারেন: স্ক্রিনিং ছাড়া রক্ত-রক্তজাত সামগ্রী পরিসঞ্চালন একই ইনজেকশন বহুবার ব্যবহার প্লাজমা সার্জারির সময় নাক-কান ছিদ্র করার সময়েও রক্তের সংস্পর্শে এসে ভাইরাসটি শরীরে প্রবেশ করতে পারে। মাদক নেয়া অরক্ষিত যৌনমিলন সমকামিতা শিশুর জন্মের সময় মায়ের হেপাটাইটিস থাকা এইচআইভির রোগী কারাগারে থাকা ব্যক্তিরা ট্যাটু করার মাধ্যমে বিশ্বে এখন মদ্যপান জনিত কারণের পরেই হেপাটাইটিস সি ভাইরাসের কারণে লিভার সিরোসিস রোগে আক্রান্ত হওয়ার ঘটনা বেশি ঘটছে।
    Total Reply(0) Reply
  • Himu Talukdar ৩০ জুলাই, ২০২১, ৮:৫৩ এএম says : 0
    আমার বান্ধবী মারা গেয়েছিল ২০১৯ ডিসেম্বর ৩১ শে। হেপাটাইটিস বি ছিলো , এখনো ঐ দিনটা চোখে ভাসে।
    Total Reply(0) Reply
  • Sanjida Islam ৩০ জুলাই, ২০২১, ৮:৫৪ এএম says : 0
    কোভিড-১৯ এর স্বাস্থ্যঝুঁকি এড়াতে সকলকে ঘরে থাকার অনুরোধ করছি।একইসাথে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তা,রাজনীতিবিদ,স্বচ্ছল ব্যবসায়ী,সমাজসেবীদেরকে এসময়ে কর্মহীন হয়ে যাওয়া অসহায়,দুঃস্হ ও কর্মহীন মানুষদের পাশে দাঁড়ানোর অনুরোধ করছি।
    Total Reply(0) Reply
  • Sadikur Hassan Sadikur Hassan ৩০ জুলাই, ২০২১, ৮:৫৪ এএম says : 0
    হেপাটাইটিস হলে মাঝে সাজে হালকা জর এবং ঠান্ডা অনুভব হবে
    Total Reply(0) Reply
  • Ahmod Hosain ৩০ জুলাই, ২০২১, ৮:৫৪ এএম says : 0
    আল্লাহর দেয়া বিধিনিষেধগুলো যদি আমরা যথাযথ পালন করি,তাহলে আল্লাহর সন্তুষ্টি অর্জনের পাশাপাশি সুস্থ জীবন যাপন করতে পারি।যেমন খাবার দাবারের ব্যাপারে বলা হয়েছে,পেটের তিন ভাগের এক ভাগ খাবার দ্বারা একভাগ পানি দ্বারা পূর্ণ কর,একভাগ ফাঁকা রাখ।আবার বলা হয়েছে পরিপূর্ণ ভাবে ক্ষুধা না লাগলে খেতে বসো না এবং কিছু ক্ষুধা থাকতে খাওয়া বন্ধ কর।আবার একবার রাসুল সাঃ এক সাহাবির বাড়ি গেলেন,উনি অসুস্থ ছিলেন।রাসুল সাঃ বললেন উঠো নামাজ পড়ো,কেননা এতে আছে রোগ মুক্তি।এরপরও অসুস্থ হলে আল্লাহ চিকিৎসা ব্যাবস্থার স্মরণাপন্ন হতে বলেছেন।
    Total Reply(0) Reply
  • Monir Hossain ৩০ জুলাই, ২০২১, ১০:০১ এএম says : 0
    হেপাটাইটিস B ঔষধ আবিষ্কার হলে ভালো হত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ