Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

মোংলায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ২৫৩ মিলিমিটার

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১০:৪২ পিএম

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত মোংলায় রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস ২৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। গত কয়েক দিনের টানা বৃষ্টিতে মোংলা উপজেলা ও পৌরশহরের অধিকাংশ এলাকা তলিয়ে গেছে। রাস্তাঘাট তলিয়ে নিচু এলাকার বাড়ীতে ও বসত ঘরে পানি উঠে পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। ভেসে গেছে কয়েক হাজার বিঘা ঘেরের মাছ। মোংলা পৌর এলাকার তিন চতুর্থাংশ এলাকা হাঁটু ও কোমর পানিতে তলিয়ে রয়েছে। শহরের অধিকাংশ রাস্তাঘাটের উপর পানি থই থই করছে আর কোমর সমান পানিতে তলিয়ে গেছে বসতঘর। বুধবার সন্ধ্যা থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিলো। তবে বৃহস্পতিবার দুপুর তিনটায় পৌরশহরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

মোংলা পৌরসভার মেয়র শেখ আঃ রহমান বলেন, ‘স্মরণকালের বৃষ্টিতে যে জলাবদ্ধতা হয়েছে তাতে এখন বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দুর্গতের জন্য খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। পানি নামার ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতা দূর করে দ্রুত পানি সরানোর কাজ করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার বলেন, বৃষ্টিতে উপজেলার বিভিন্ন এলাকা তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে ৬/৭ হাজার মানুষ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত বৃষ্টির এক হাজার ঘেরের বাগদা চিংড়ি ও সাদা মাছ ভেসে গেছে। তবে এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যায়নি বলে। জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি স্থল নিম্নচাপে পরিণত হয়ে খুলনা অঞ্চলে অবস্থান করছে। যাচ্ছে পশ্চিমবঙ্গের দিকে। লঘুচাপটি ধীরে ধীরে দুর্বল হয়ে পশ্চিমবঙ্গে দিকে যাবে। এক্ষেত্রে শনিবার নাগাদ বৃষ্টিপাত কমে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ