Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিল ফেসবুক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এই প্রথম বাংলাদেশ সরকারকে ২ কোটি ৪৩ লাখ ৭৬ হাজার ৬৭৫ টাকা ভ্যাট দিল। চলতি জুলাই মাসে ঢাকা দক্ষিণ কমিশনারেটে ফেসবুক কর্তৃপক্ষের হয়ে সিটি ব্যাংকের মাধ্যমে এই ভ্যাটটি জমা দেয় ফেসবুকের প্রতিনিধি ‘প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ’। গতকাল বৃহস্পতিবার বিকেলে এ কথা জানান ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার। তিনি জানান, ভ্যাটের মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড জমা দেয় ভ্যাটের ২ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা। ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড দেয় ২৪ হাজার ৭০ টাকা আর ফেসবুক টেকনোলজিস্ট আয়ারল্যান্ড লিমিটেড দেয় ২৫ হাজার ৬ টাকা। সবমিলে ফেসবুক কর্তৃপক্ষ সরকারি কোষাগারে ভ্যাট জমা দিয়েছে ২ কোটি ৪৩ লাখ ৭৬ হাজার ৬৭৫ টাকা। ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের নিবন্ধিত একটি প্রতিষ্ঠান।


বাংলাদেশে ফেসবুকের প্রতিনিধি ‘প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ’। এর আগে, গত ১৩ জুন ফেসবুক কর্তৃপক্ষ ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে বাংলাদেশে ব্যবসা করতে বিজনেস আইডেন্টিফিকেশন্স নিবন্ধন নম্বর (বিআইএন) নেয়। যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। ফেসবুক ছাড়াও ভ্যাট নিবন্ধন নেওয়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো গুগল, আমাজন ও মাইক্রোসফট। ২৩ মে গুগল, ২৭ মে আমাজন ও ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক

১১ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ