Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

৭ দিন পর মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

পদ্মাসেতু পিলারে ফেরির ধাক্কা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

পদ্মাসেতুর পিলারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিটিসি) ফেরি শাহজালালের ধাক্কা দেওয়ার ঘটনার সাত দিন পর একটি তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক করে চার সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দুর্ঘটনার বিষয়ে সরেজমিনে অনুসন্ধান করে ১০ কার্যদিবসের মধ্যে নৌপরিবহন সচিবের কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন নৌপরিবহন অধিদফতরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার মো. সিরাজুল ইসলাম, বিআইডব্লিউটিসির পরিচালক (অর্থ) শাহিনুর ভূঁইয়া এবং বিআইডব্লিউটিএ’র পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালনা) মো. শাহজাহান। প্রয়োজনে কমিটি একাধিক সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে বলে এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে। কমিটিকে ফেরি ব্যবস্থাপনা উন্নয়ন সংক্রান্ত পর্যালোচনা, যেমন— ভেসেল ট্র্যাকিং সিস্টেম (ভিটিএস) ও রেডিও সিস্টেমের কার্যকারিতা পরীক্ষাসহ ফেরি পরিচালনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) প্রণয়ন করতে বলা হয়েছে।
মন্ত্রণালয়ের আদেশ আরও বলা হয়েছে, ফেরি মেরামত, ব্যবহৃত যন্ত্রাংশ ও ব্যয়ের কার্যকারিতা পরীক্ষা করা, যেমন: বেশি পুরনো বা ব্যবহারের অনুপোযোগী ফেরিগুলো স্ক্র্যাপ করা যায় কি না, সে বিষয়ে মতামত দেবে কমিটি। ফেরির মাস্টার ও সংশ্লিষ্ট কর্মচারীদের যোগ্যতা, অভিজ্ঞতা ও নিয়োগ প্রক্রিয়া পরীক্ষা করার পাশাপাশি নিরাপদ ফেরি পরিচালনার জন্য দিকনির্দেশনামূলক সুপারিশ সম্বলিত প্রতিবেদনও দিতে বলা হয়েছে।
এর আগে, গত ২৩ জুলাই মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটের পথে রওনা দেয় রো রো ফেরি শাহজালাল। নির্মাণাধীন পদ্মাসেতু এলাকায় আসার পর নিয়ন্ত্রণ হারিয়ে ফেরিটি ১৭ নম্বর পিলারকে ধাক্কা দেয়। এসময় ফেরিতে থাকা অন্তত ২০ জন যাত্রী আহত হন। ওই ঘটনায় ফেরির চালক (মাস্টার) আব্দুর রহমানকে দায়িত্বে অবহেলাজনিত কারণে সাময়িক বরখাস্ত করে বিআইডব্লিউটিসি। তাৎক্ষণিকভাবে পরিচালক আশিকুজ্জামানকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটিও গঠন করে বিআইডব্লিউটিসি। কমিটি গত ২৫ জুলাই বিআইডব্লিউটিসি চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়। সেখানে এই ঘটনার জন্য ফেরির মাস্টার ও সুকানিকে দায়ী করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মাসেতু

১৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন