Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আন্দোলন জোরদারে ১০০১ সদস্যের কমিটি

সিআরবি রক্ষায় প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

হাসপাতাল নির্মাণ প্রকল্প বাতিল করে চট্টগ্রামের ফুসফুস সিআরবিকে রক্ষার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠিয়েছেন চট্টগ্রামের ২৫ জন বিশিষ্ট নাগরিক। গতকাল বৃহস্পতিবার ডাকযোগে ও ফ্যাক্সে এই স্মারকলিপি প্রেরণ করা হয়। তার আগে গত বুধবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও বিশেষ সহকারীর ইমেইলে স্মারকলিপি পাঠানো হয়েছে বলে নাগরিক সমাজ, চট্টগ্রামের নেতারা জানিয়েছেন। এদিকে সিআরবি রক্ষায় আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন প্রবীণ সমাজবিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ভিসি প্রফেসর ড. অনুপম সেন। বিআরবি সুরক্ষার আন্দোলন জোরদার করতে তার নেতৃত্বে গঠন করা হয়েছে ১০০১ সদস্যের কমিটি।
কঠোর লকডাউনের মধ্যেও সিআরবি সুরক্ষায় বিভিন্ন সংগঠনের প্রতিবাদী কর্মসূচি অব্যাহত আছে। এ ধারাবাহিকতায় আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. অনুপম সেনসহ চট্টগ্রামের ২৫ জন বিশিষ্ট নাগরিক প্রকল্পটি বাতিল করতে প্রধানমন্ত্রীর কাছে আকুতি জানিয়ে স্মারকলিপি দেন। এতে বলা হয় সভ্যতার অগ্রগতি এবং মানুষের লোভের আঘাতে চট্টগ্রামের প্রকৃতির সব অপরূপ দান আজ তিরোহিত। অবশিষ্ট আছে শুধু মহানগরীর কেন্দ্রস্থলে চট্টগ্রামের ফুসফুস খ্যাত সিআরবি। শতবর্ষী বৃক্ষরাজি, পাহাড়, টিলা ও উপত্যকায় ঘেরা এই সিআরবি বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যমন্ডিত একটি অনন্য স্থান। এরকম উন্মুক্ত স্থান নগরীতে আর নেই।
অথচ ঢাকায় রয়েছে রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যান, বোটানিক্যাল গার্ডেন, সোহরাওয়ার্দী উদ্যান, বাহাদুর পার্কসহ বৃক্ষশোভিত বহু উন্মুক্ত অঞ্চল ও খেলার মাঠ। সিআরবির এই উন্মুক্ত স্থানেই এখন আয়োজিত হয় বাংলা নববর্ষ, বসন্ত উৎসব, রবীন্দ্র ও নজরুল জন্মবার্ষিকী এবং বাঙালির চিরায়ত নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। একসময় বাঙালির প্রাণের এই অনুষ্ঠানগুলো আয়োজন করা হত ডিসি হিলে, সার্কিট হাউজের সামনে উন্মুক্ত স্থানে, যা এখন জিয়া শিশু পার্ক এবং আউটার স্টেডিয়াম। প্রধানমন্ত্রীর নেতৃত্বে যেখানে দেশজুড়ে বিপুলভাবে বৃক্ষরোপণের উদ্যোগ নেওয়া হয়েছে, সেখানে সিআরবি এলাকায় যদি বৃক্ষ নিধন করে বিত্তবানদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য একটি মুনাফাভিত্তিক বেসরকারি হাসপাতাল নির্মিত হয়- তার চেয়ে বেদনাদায়ক ঘটনা আর কি হতে পারে।
মাস্টারপ্ল্যানের আলোকে ২০০৯ সালে সিডিএর প্রণীত ‘ডিটেইল এরিয়া প্ল্যানে-এ সিআরবিকে ঐতিহ্য হিসেবে সংরক্ষণের বিষয়টি উল্লেখ আছে জানিয়ে এতে আরও বলা হয়- সিআরবিসহ রেলওয়ের বৃক্ষ আচ্ছাদিত যেকোনো স্থান ব্যতিরেকে রেলওয়ের মালিকানাধীন বিশাল, বিস্তৃত সমতল ভূমির যে কোনো একটি জায়গায় হাসপাতালটি নির্মাণ করা যেতে পারে।
স্মারকলিপি পেশকারী অন্যদের মধ্যে আছেন দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, দৈনিক পূর্বকোণের সম্পাদক ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী, প্রফেসর আবুল মনসুর, কবি ও সাংবাদিক আবুল মোমেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, পেশাজীবী নেতা ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, আইনজীবী নেতা ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।
আমরণ অনশনের ঘোষণা অনুপম সেনের
সিআরবি সুরক্ষায় আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন প্রবীণ সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। নাগরিক সমাজ, চট্টগ্রামের কমিটি ঘোষণা উপলক্ষে বুধবার আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, চট্টগ্রাম আজ পরিণত হয়েছে ‘ইটের পরে ইট’ বিশিষ্ট একটি নগরে। প্রকৃতির অসীম দানে-ঋদ্ধ সিআরবির মতো এ রকম বড় উন্মুক্ত স্থান নগরীতে আর নেই। সিআরবি ধ্বংসের পাঁয়তারা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। সিআরবি থেকে এই বেনিয়া গোষ্ঠীকে তাড়াতে প্রয়োজনে দিনের পর দিন অনশন করতেও প্রস্তুত আছি আমি। পরে সিআরবি রক্ষার আন্দোলন বেগবান করতে সর্বসম্মতিক্রমে প্রফেসর ড. অনুপম সেনকে চেয়ারম্যান ও অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন বাবুলকে সদস্য সচিব করে ১০০১ সদস্যের কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ