Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

এখন টিকা নেওয়ার বয়সসীমা ২৫

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:১৫ এএম

করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিতে বয়সসীমার আরও কমানো হলো। গতকাল বৃহস্পতিবার টিকা নিতে নিবন্ধন করতে সরকারি সুরক্ষা অ্যাপে ২৫ বছরের নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।
আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বৃহস্পতিবার থেকে ২৫ বছর বয়সীরা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। এটাই সর্বনি¤œ বয়স। এরই মধ্যে নিবন্ধন শুরু হয়েছে। টিকার প্রাপ্যতা সাপেক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত ১৯ জুলাই দেশে করোনাভাইরাসের টিকা গ্রহণের বয়স ৩০ বছরে নামিয়ে আনা হয়। এর আগে একাধিকবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক টিকা নিতে বয়সসীমা ১৮ বছর করার চিন্তা ভাবনা চলছে বলে জানিয়েছিলেন। গত ১৫ জুলাই স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতীয় কারিগরি পরামর্শক কমিটি টিকার জন্য নিবন্ধনের বয়সসীমা ১৮ বছর পর্যন্ত করার সুপারিশ করেছে। আমরা চিন্তা করছি টিকার জন্য বয়সসীমা আরও কমিয়ে আনা যায় কিনা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও আলাপ হয়েছে। উনারও একটা নির্দেশনা আছে। আমাদের টেকনিক্যাল কমিটিও জানিয়েছে, ১৮ বছর এবং তার ঊর্ধ্বে টিকা দেওয়া যায় কিনা।

তারও আগে গত ১২ জুলাই কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আরও মানুষকে দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে বয়সসীমা ১৮ বছরে কমিয়ে আনতে সুপারিশ করে।
প্রসঙ্গত, দেশে ৫৫ কিংবা তদূর্ধ্ব বয়সসীমার ব্যক্তিদের জন্যই সুযোগ রেখেই করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয়। পরে দ্বিতীয় দফায় বয়সসীমা কমিয়ে ৪০ বা তদূর্ধ্ব করা হয়। সেখান থেকে কমিয়ে তৃতীয় দফায় করা হয় ৩৫ বছর। এরপর চতুর্থ দফায় বয়স ৩০ বছরে নামিয়ে আনা হয়। আর এবার ২৫ বছর বা তদূর্ধ্ব বেশি বয়সীদের জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধন করা যাচ্ছে।



 

Show all comments
  • Burhan uddin khan ৩০ জুলাই, ২০২১, ১২:৩০ এএম says : 0
    Very good.......
    Total Reply(0) Reply
  • রুহুল আমিন ৩০ জুলাই, ২০২১, ৮:১৫ এএম says : 0
    এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই একইসাথে টিকার প্রাপ্রতা নিশ্চিত করে তা ১৮ বছরে নামিয়ে এনে দিলে দেশে স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসবে বলে মনে করি।
    Total Reply(0) Reply
  • রুহুল আমিন ৩০ জুলাই, ২০২১, ৮:১৫ এএম says : 0
    এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই একইসাথে টিকার প্রাপ্রতা নিশ্চিত করে তা ১৮ বছরে নামিয়ে এনে দিলে দেশে স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসবে বলে মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা

১১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন