Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

পশ্চিমবঙ্গে বেড়ে ১৫ আগস্ট পর্যন্ত বহাল

করোনা বিধিনিষেধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:২৬ এএম | আপডেট : ১২:৪৬ এএম, ৩০ জুলাই, ২০২১

ভারতের পশ্চিমবঙ্গে কোভিড সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ আগামী ১৫ অগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। সেই সঙ্গে রাজ্য সরকার বিধিনিষেধে কিছু ছাড় এবং কিছু বাড়তি নিয়ন্ত্রণও আরোপ করেছে।
গতকাল বৃহস্পতিবার রাজ্যের মুখ্যসচিবের স্বাক্ষরিত এক নির্দেশিকায় বলা হয়, আগামীকাল শনিবার থেকেই নতুন নিয়ম কার্যকর হবে। তবে লোকাল ট্রেন চালু করার বিষয়ে ওই নির্দেশিকায় আলাদা করে কোনও উল্লখ নেই। এ থেকে ধরে নেওয়া যায় ১৫ আগস্ট পর্যন্ত স্বাভাবিক হচ্ছে না লোকাল ট্রেন চলাচলও।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কার মধ্যেই বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি করল সরকার। যদিও সরকারি অনুষ্ঠানের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। রুদ্ধদ্বারে মোট আসনের ৫০ শতাংশ দর্শক নিয়ে সরকারি অনুষ্ঠান করা যাবে বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়। তবে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলাফেরায় যে নিষেধাজ্ঞা ছিল, তা বহাল থাকবে।

স্বাস্থ্য, আইনশৃঙ্খলা এবং অন্যান্য জরুরি পরিষেবা ছাড়া রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত যানবাহন এবং রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাফেরায় নিষেধাজ্ঞা আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এ ছাড়া সার্বিক ভাবে করোনাবিধি যাতে যথাযথ ভাবে পালন করা হয় তাতেও কড়া নজর রাখতে বলা হয়েছে নতুন নির্দেশিকায়।
এ ব্যাপারে জেলা প্রশাসন এবং পুলিশ কমিশনারেটগুলোকে সচেতন থাকতে বলা হয়েছে। একই সঙ্গে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি পালন করা হচ্ছে কি না সে ব্যাপারেও কড়াকড়ি করার নির্দেশ দেওয়া হয়েছে।

জারি করা ওই নির্দেশিকায় টিকাকরণের বিষয়েও গুরুত্ব দিতে বলা হয়েছে। বিশেষ করে কর্মক্ষেত্রে বাড়ি থেকে কাজের বিকল্প বাড়ানোর পাশাপাশি, অফিস নিয়মিত জীবানুমুক্তকরণ, কর্মীদের টিকাকরণ নিশ্চিত করার দায়িত্ব নিতে বলা হয়েছে কর্তৃপক্ষকেই। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে পদক্ষেপ নেয়া হবে। সূত্র : ইকনোমিক টাইমস, নিউজ ১৮।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ