Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

চীনের আরও ৩০ লাখ ডোজ টিকা ঢাকায়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:২৬ এএম

চীনের সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের বাণিজ্যিকভাবে কেনা ৩০ লাখ ডোজ টিকা গতকাল বৃহস্পতিবার রাতে ঢাকায় এসেছে। দুটি পৃথক ফ্লাইটে ১৫ লাখ করে টিকার চালান ঢাকায় পৌঁছায়।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও লাইন ডাইরেক্টর ড. শামসুল হক জানান, পৃথক দুটি ফ্লাইটে মোট ৩০ লাখ ডোজ টিকা আসছে। প্রথম ফ্লাইটি টিকা নিয়ে রাত ১০টায় ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে, অন্য ফ্লাইটটি রাত ৩টায় পৌঁছাবে।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ১০ লাখ ডোজ টিকার প্রথম চালান গত ২ জুলাই দেশে আসে। এর পরদিন আরও ১০ লাখ ডোজ টিকা আসে সিনোফার্ম থেকে। সবশেষ গত ১৭ জুলাই রাতে দুই চালানে চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা আরও ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছায়। এ নিয়ে সিনোফার্মের মোট ৪০ লাখ ডোজ টিকা দেশে এসেছে।

চুক্তি অনুযায়ী, তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে। এছাড়া গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে পাঠায়। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। এখন আরও ১০ লাখ টিকা ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৯ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ