Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

তুরস্কের জনসংখ্যা ৮ কোটি ৩০ লাখ, টিকাদান সম্পন্ন ৭ কোটি ১১ লাখ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১০:৫২ এএম

আট কোটি ৩০ লাখ মানুষের মধ্যে ৭ কোটি ১১ লাখ মানুষ টিকা নিয়েছেন তুরস্কে। জানা যায়, করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় টিকাদান কর্মসূচি বাস্তবায়নে বড় ধরনের সাফল্য দেখিয়েছে তুরস্ক। প্রায় ৮ কোটি ৩০ লাখ জনসংখ্যার দেশটিতে ইতোমধ্যে ৭ কোটি ১১ লাখের বেশি ডোজ টিকাদান সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবারের তথ্যের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সি জানায়, জানুয়ারিতে টিকাদান কর্মসূচি চালু করার পর এখন পর্যন্ত ৭ কোটি ১১ লাখের বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে জোরদার টিকা কর্মসূচির অংশ হিসেবে দেশটিতে বর্তমানে ১৮ বছর বয়স হলেই নাগরিকদের টিকা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত চার কোটির বেশি তুর্কি নাগরিক টিকার প্রথম ডোজ পেয়েছেন। আর দুই কোটি ৬০ লাখের বেশি নাগরিক টিকার দ্বিতীয় ডোজও পেয়েছেন।

সর্বশেষে ২৪ ঘণ্টায় ১৩ লাখের বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত প্রাপ্ত বয়স্কদের ৬৫ দশমিক ২৪ ভাগ টিকা পেয়েছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় আরও ২২ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৬০ জন করোনা রোগী।

সংক্রমণ কমে আসায় এবং টিকাদান কর্মসূচি জোরদার হওয়ায় মহামারী সংশ্লিষ্ট বিধিনিষেধ তুলে দিয়ে গত ১ জুলাই থেকে ‘নতুন স্বাভাবিক’ অবস্থায় ফিরেছে এশিয়া-ইউরোপের স্থল সংযোগের দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ