Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রে টিকা নিলেই ১০০ ডলার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১১:৩৩ এএম

যুক্তরাষ্ট্রে করোনার ডেল্টা ভাইরাসের সংক্রমণ আবারো বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে করোনাভাইরাসে টিকা দেওয়ার গতি কমে গেছে। এ ধরনের পরিস্থিতিতে টিকা কর্মসূচির অগ্রগতি ঘটাতে এবং জনগণকে টিকা নেওয়ার ব্যাপারে উৎসাহী করে তুলতে ১০০ মার্কিন ডলার করে দেওয়ার নির্দেশ দিয়েছেন বাইডেন।

বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনার টিকার জন্য হাহুতাশ করছে, তখন যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের কোনো অভাব নেই। প্রতিটি রাজ্যের হাতেই যথেষ্ট সংখ্যক টিকা আছে। কিন্তু অনেকেই এখনো টিকা নিতে ভয় পাচ্ছেন। এই পরিস্থিতিতে নতুন ঘোষণা জো বাইডেনের। টিকা নিলে ১০০ ডলার দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রে একটি বড় অংশের মানুষ টিকা নিতে চাইছেন না। টিকা বিরোধী আন্দোলনও হয়েছে দেশে। তারই মধ্যে নতুন করে করোনার প্রকোপ ছড়াতে শুরু করেছে দেশে। ডেল্টা সংস্করণ দ্রুত ছড়াতে শুরু করেছে। ফলে দ্রুত টিকাকরণ শেষ করা দরকার। এই পরিস্থিতিতেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। জানিয়েছেন, সকলের স্বার্থে টিকার বদলে অর্থের ঘোষণা করেছেন তিনি। জানিয়েছেন, এখনো যারা টিকা নেননি, তারা টিকা নিলেই সরকারের তরফ থেকে ১০০ ডলার দেওয়া হবে। বস্তুত, এর জন্য আলাদা ফান্ডেরও প্রয়োজন হবে না। অ্যামেরিকার অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড রিলিফের যে ফান্ড তৈরি করা হয়েছিল, সেখান থেকেই এই অর্থ দেওয়া সম্ভব।
বাইডেন বৃহস্পতিবার বলেছেন, যারা এরমধ্যেই টিকা নিয়ে ফেলেছেন, তারা নিশ্চয় ক্ষুব্ধ হবেন। কিন্তু দেশের মানুষের স্বার্থেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সকলে টিকা না নিলে করোনা রোখা সম্ভব নয়। স্বাভাবিক জীবনেও ফিরে যাওয়া সম্ভব নয়। ফলে এখনো টিকা নিতে যারা অনিচ্ছুক, তাদের জন্য এই ঘোষণা করতে বাধ্য হয়েছে সরকার।

ফেডারেল কর্মচারীদের জন্যও নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে। যারা এখনো পর্যন্ত টিকা নেননি, তাদের সপ্তাহে একবার করে টেস্ট করাতে হবে। সর্বক্ষণ মাস্ক পরে কাজ করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং যাতায়াতের ক্ষেত্রে একাধিক নিয়ম এবং নিষেধ মানতে হবে। বাইডেনের ধারণা, এই নিয়মও মানুষকে টিকা নিতে উৎসাহিত করবে।

পেন্টাগনকেও একই কথা বলেছেন প্রেসিডেন্ট। সেনাবাহিনীতেও সকলে যাতে দ্রুত টিকা নেন, তা দেখতে হবে। পেন্টাগন তার জবাবও দিয়েছে।
সব মিলিয়ে অ্যামেরিকার ৬০ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুইটি ডোজ পেয়ে গেছেন। বাকি ৪০ শতাংশ যাতে দ্রুত টিকা নিতে পারে, তার জন্যই এই ব্যবস্থা। সূত্র : রয়টার্স, এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ