Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে চলে গেছে নিম্নচাপ, কমতে পারে বৃষ্টির প্রবণতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ২:৩১ পিএম

খুলনা-সাতক্ষীরায় অবস্থান করা স্থল নিম্নচাপটি আরও পশ্চিম দিকে সরে গেছে। এটি এখন ভারতের পশ্চিমবঙ্গে অবস্থান করছে। শনিবার থেকে কমতে পারে চলমান বৃষ্টির প্রবণতা। তবে বাংলাদেশের স্থলভাগে এর প্রভাব পুরোপুরি কাটতে আরও কিছুটা সময় লাগবে।

শুক্রবারও চট্টগ্রাম, কক্সবাজার ও মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে শুক্রবারও ভারি থেকে অতিভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানান, স্থল নিম্নচাপটি বর্তমানে পশ্চিমবঙ্গে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল রয়েছে। আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

এ সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ফেনীতে, সেখানে ২৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ