Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ পুনর্নির্মাণে আমিরাতের ১০ মিলিয়ন ডলার দান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ৪:৪৩ পিএম

নিউজিল্যান্ডের সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত মসজিদটির পুনর্নির্মাণে ১০ মিলিয়ন ডলার দান করেছে আরব আমিরাতের জায়েদ চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান ফাউন্ডেশন। লিনউড মসজিদের ইমাম আবদুল লতিফ জানান, ২০১৯ সালের ১৫ মার্চ হামলার পর উচ্চপদস্থ দায়িত্বশীল ব্যক্তিরা যখন আমাকে আবুধাবি নিয়ে যান এবং মসজিদ পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দেন, তখন আমি আনন্দে কেঁদে ফেলি।

তিনি আরো বলেন, ‘জায়েদ চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান ফাউন্ডেশন বর্তমান মসজিদের সামনের স্থানটি এক লাখ ৩৭ হাজার ডলার দিয়ে জায়গাটি ক্রয় করে। অতঃপর তাতে নিউজিল্যান্ডের সবচেয়ে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দেওয়া হয়।’ বিশ্বব্যাপী মানবসেবামূলক প্রকল্প বাস্তবায়নে আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১.৪ বিলিয়ন ডলার ব্যয় করে তা প্রতিষ্ঠা করেছিলেন। বিশ্বের বিভিন্ন দেশে আমিরাতভিত্তিক এই দাতব্য সংস্থাটি অসংখ্য মসজিদ প্রতিষ্ঠা করেছে।
ফাউন্ডেশনের মুখপাত্র তাওফিক আল ইদরিসি বলেন, ‘সেখানকার সমপ্রদায়ের প্রতি এটি হবে সর্বোত্তম সমবেদনা জ্ঞাপন। তা ছাড়া হামলায় ক্ষতিগ্রস্ত স্থানীয় মুসলিম সমপ্রদায়, সর্বোপরি নিউজিল্যান্ডবাসীর জন্য তা হবে আশার উজ্জ্বল প্রদীপ।’

মসজিদের সঙ্গে একটি ৩২৫ বর্গফুটের টলারেন্স সেন্টারও থাকবে, যেখানে সহনশীলতা, শান্তি ও একতা বিষয়ে সবাইকে উদ্বুদ্ধ করা হবে। এ ছাড়া অফিসকক্ষ, সম্মেলন স্থান, ফাংশন কক্ষ, দুটি অ্যাপার্টমেন্ট ও তিনটি খুচরা দোকান থাকবে। এছাড়া ১৫ মার্চ ক্ষতিগ্রস্ত সমপ্রদায়ের সম্মতিক্রমে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের নাম ৫১টি জানালার কাচে লেখা হবে।

অস্ট্রেলিয়ান প্রকৌশলী ড. হাসান আলইজাজিক জানান, নতুন মসজিদের ভবন নির্মাণের নকশা তিনি করেন। ক্রাইস্টচার্চবাসীর জন্য এমন মহৎ কাজে নিজের অংশগ্রহণকে সৌভাগ্য বলে তিনি মনে করেন। সূত্র: ইকনা



 

Show all comments
  • Md310 Sadek ৩০ জুলাই, ২০২১, ৮:০৯ পিএম says : 0
    কাজিটা অনেকভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ