Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আলেপ্পোয় হামলা নিয়ে রাশিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

হাসপাতাল ও বেকারিতে বোমা পড়ছেই

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আলেপ্পোয় বোমা হামলা বন্ধ না করলে রাশিয়ার সঙ্গে সিরিয়া শান্তি আলোচনা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে এ হুঁশিয়ারি দেন। এক ফোন কলে ল্যাভরভকে তিনি বলেন, “যুক্তরাষ্ট্র আলেপ্পোয় আগুনে বোমা এবং বাঙ্কার বোমা হামলার জন্য রাশিয়াকেই দায়ী করছে।” বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ সিরিয়া আলোচনা বন্ধের প্রস্তুতি নিচ্ছে বলে এরই মধ্যে জানিয়েছে। এক সপ্তাহ আগে আলেপ্পোয় যুদ্ধবিরতি শেষের পর থেকেই শহরটিতে প্রচ- বোমা হামলা চলছে। বিদ্রোহী-নিয়ন্ত্রিত ওই শহরটিতে আটকা পড়েছে প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষ। তারা রাশিয়া সমর্থিত সিরিয়া বাহিনীর অবরোধের মধ্যে দিন কাটাচ্ছে।
বিদ্রোহীদের কাছ থেকে শহরটি পুনর্দখলের জন্য সিরিয়া বাহিনী সেখানে জোর অভিযান শুরু করেছে। সিরিয়ায় ৫ বছরের গৃহযুদ্ধের ইতিহাসে আলেপ্পো এবারই সবচেয়ে বেশি বোমা হামলার শিকার হচ্ছে। যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে আলেপ্পোয় সাধারণ মানুষের ওপর এ হামলায় অংশ নেওয়ার অভিযোগ করে আসছে এবং রাশিয়া যুদ্ধাপরাধ করছে বলে সংশয় প্রকাশ করেছে। সিরিয়ার নড়বড়ে শান্তি চুক্তি পুনরুজ্জীবিত করার চেষ্টায় চলমান আলোচনায় দেশ দুটির মধ্যে অচলাবস্থা বিরাজ করছে।
এদিকে, আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় একটি বেকারি এবং হাসপাতালে বোমা আঘাত হেনে চলছে বলে জানিয়েছে অধিবাসীরা। শহরটি পুনর্দখলের লড়াইয়ে সিরীয় বাহিনী রাশিয়া বাহিনীর সহায়তায় অভিযান জোরদার করায় বেসামরিক এ স্থানগুলো হামলার শিকার হচ্ছে। ঘটনার প্রত্যক্ষদর্শী বোমায় ক্ষতিগ্রস্ত হাসপাতালটির রেডিওলজিস্ট মোহাম্মদ আবু রাজাব রয়টার্সকে বলেন, গত বুধবার ভোর প্রায় ৪টার দিকে যুদ্ধবিমান আমাদের ওপর দিয়ে উড়ে যায় এবং সেটি থেকে সরাসরি আমাদের হাসপাতাল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।
ইনটেনসিভ কেয়ার ইউনিটে থাকা রোগীদের ওপর হাসপাতালের ছাদের ধ্বংসাবশেষ ভেঙে পড়ে। এম১০ হাসপাতালের চিকিৎসা কর্মীরা জানান, হাসপাতালের অক্সিজেন ও বিদ্যুৎ উৎপাদন যন্ত্রের ওপরও বোমা হামলা হয়েছে। রোগীদেরকে ওই এলাকার আরেকটি হাসপাতালে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তারা। স্থানীয় বাসিন্দারা জানান, এর আগে ভোর ৩টার দিকে ওই এলাকার একটি বেকারিতে কামানের গোলা এসে পড়ে। হামলার সময় লোকজন রুটি কিনতে বেকারির সামনে লাইন ধরে দাঁড়িয়ে ছিল। আল-মাদি এলাকায় অবস্থিত ওই বেকারিতে হামলায় অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে, ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।’ আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় প্রায় আড়াই লাখ মানুষ অবরুদ্ধ হয়ে আছে। গত সপ্তাহ থেকে সিরীয় ও তাদের মিত্র রুশ বাহিনী ওই এলাকাগুলোতে ব্যাপক বোমাবর্ষণ শুরু করেছে। নতুন করে হামলা শুরু হওয়ার পর এখন পর্যন্ত প্রায় দুইশ মানুষ প্রাণ হারিয়েছে। এএফপি, বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলেপ্পোয় হামলা নিয়ে রাশিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ