Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিকেন পক্সের মতোই সংক্রামক ডেলটা ভেরিয়েন্ট: সিডিসি রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ৬:৫৮ পিএম

যতটা ভাবা হচ্ছিল, তার থেকেও বেশি সংক্রামক করোনাভাইরাসের ডেলটা ভেরিয়েন্ট। এমনটাই উল্লেখ করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) অভ্যন্তরীণ রিপোর্টে। সেখানে বলা হয়েছে, ডেলটা ভেরিয়েন্ট অনেক বেশি সংক্রামক। এই ভেরিয়েন্টের ভ্যাকসিনের দ্বারা প্রাপ্ত রোগ প্রতিরোধের দেয়াল ভেঙে ফেলার আশঙ্কাও বেশি (তবে টিকাপ্রাপ্তদের অসুস্থতা বাড়াবাড়ি পর্যায়ে হবে না)। টিকা নেয়া না থাকলে অন্যান্য পরিচিত ভেরিয়েন্টের চেয়ে আরও মারাত্মক উপসর্গ হতে পারে।

সিডিসির ডিরেক্টর ডক্টর রোশেল পি ওয়ালেন্সকি জানান, টিকাপ্রাপ্ত ব্যক্তিদের নাক ও মুখের মাধ্যমে একজন টিকা না নেয়া ব্যক্তির সমপরিমাণ ডেলটা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়তে পারে। তবে টিকাপ্রাপ্তদের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ার সংখ্যা টিকা না নেয়া ব্যক্তিদের তুলনায় অতি নগণ্য। ডেলটা ভেরিয়েন্ট সার্স, ইবোলা, সাধারণ সর্দি, সিজন বদলের ফ্লু এবং স্মলপক্সের ভাইরাসের চেয়ে বেশি সংক্রমণযোগ্য। এটি চিকেন পক্সের সম পর্যায়ে সংক্রামক। এমনটাই উল্লেখ করা হয়েছে সিডিসি-র নথিতে।

সিডিসির এই নথি বিশ্লেষণ করেছে নিউ ইয়র্ক টাইমস। সেখানেই এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। তার আগে দ্য ওয়াশিংটন পোস্ট-ও সিডিসির এই নথির খবর প্রকাশিত হয়েছে। অভ্যন্তরীণ নথিতে সিডিসি উল্লেখ করেছে যে, 'এবার রণনীতি পরিবর্তন করতে হবে, এটা মেনে নেয়া ছাড়া উপায় নেই।' 'সিডিসি ডেলটা ভেরিয়েন্টের নতুন তথ্যাবলী নিয়ে বেশ চিন্তিত। এখনই পদক্ষেপ প্রয়োজন,' জানান নাম প্রকাশে অনিচ্ছুক সিডিসির এক কর্মকর্তা।

বৃহস্পতিবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে ৭১ হাজার নতুন করোনা সংক্রমণের হদিশ মিলেছে। ডক্টর ওয়ালেনস্কি টিকাপ্রাপ্তদের মাধ্যমে সংক্রমণকে বিরল ঘটনা বলে অভিহিত করেছেন। কিন্তু অন্যান্য বিজ্ঞানীদের মতে, আগের যতটা ভাবা হচ্ছিল, তার থেকে বেশি সংখ্যক টিকাপ্রাপ্ত সংক্রমণ ছড়াচ্ছেন। গত মঙ্গলবার টিকাপ্রাপ্তদের জন্য নতুন মাস্কিং নির্দেশিকা জারি করেছে সিডিসি। সেখানে বলা হয়েছে, সংক্রমণ বাড়ছে এমন এলাকায় ঘরের ভিতরেও মাস্ক পরা প্রয়োজন। তাছাড়া বাইরে তো মাস্ক পরতেই হবে। সিডিসি-র এই নির্দেশিকা সদ্য লিক হওয়া রিপোর্টের ভিত্তিতেই সাজানো হয়েছিল, মনে করছেন অনেকেই। সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ