Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ডেঙ্গু প্রতিরোধে পুরান ঢাকায় ‘মাঞ্জা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ৭:০৭ পিএম

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে।ডেঙ্গু জ্বরে যখন সারাদেশ কাঁপছে তখন ডেঙ্গুবাহী এডিস মশা দমনে উদ্যোগ নিল স্বেচ্ছাসেবী সংগঠন ‘মাঞ্জা’। সংগঠনের উদ্যোগে স্বেচ্ছাসেবকরা মশক নিধন ওষুধ ছিটাচ্ছেন রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন এলাকায়।

সংগঠনের পক্ষ থেকে বলা হচ্ছে, সরকার এবং সেবা সংস্থাগুলোর পাশাপাশি ডেঙ্গু বিপর্যয় ঠেকাতে তাদের এ উদ্যোগ অব্যাহত থাকবে। মাঞ্জার এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছে এলাকাবাসী।

মশক নিধন কর্মসূচিতে অংশ নেয়া স্বেচ্ছাসেবকরা জানান, সেবা সংস্থাগুলোর দিকে তাকিয়ে না থেকে নিজের আশপাশে প্রতিদিন পাঁচ মিনিট সময় দিলেই ডেঙ্গুর প্রজনন বন্ধ করা সম্ভব।

মশক নিধনের কার্যক্রম উদ্বোধন করেন মাঞ্জার সম্মানিত উপদেষ্টা মন্ডলীর সদস্য বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশনের নির্বাহী সচিব রিয়াজ উদ্দিন আহমেদ ( রিন্টু ) তিনি বলেন, সবাই যদি নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসে আর সচেতন হয় তাহলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।

সংগঠনের সদস্য সহিদুল ইসলাম সাজ্জাদ বলেন, আমরা প্রথমে এলাকাবাসীকে ডেঙ্গু সম্পর্কে সচেতন করেছি। মাইকিংয়ের মাধ্যমে এবিষয়ে জানিয়েছি। এরপরে ডেঙ্গু প্রতিরোধে কী করতে হবে, ডেঙ্গু হলে কী করতে হবে এ সম্পর্কে বুঝিয়েছি। এ সম্পর্কিত লিফলেটও আমরা জুম্মার নামাজ শেষে মসজিদে এবং এলাকার বিভিন্ন স্থানে বিতরণ করেছি।

পুরান ঢাকার সূত্রাপুরে অবস্থিত শিংটোলায় এলাকায় পবিত্র জুম্মার নামাজ শেষে লিফলেট বিতরণ করে মশক নিধন ওষুধ ছিটিয়ে এ কার্যক্রম শুরু করা হয়। সেখানে আরো বলা হয় মাঞ্জার অর্থায়নেই এই কার্যক্রম করা হয়েছে। এই ধরনের কর্মসূচি নিয়মিত করার চেষ্টা করবে বলে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৩ সেপ্টেম্বর, ২০২১
২১ সেপ্টেম্বর, ২০২১
২০ সেপ্টেম্বর, ২০২১
১৭ সেপ্টেম্বর, ২০২১
১৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ