Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

তুরস্কে আসতে শুরু করেছে আফগান শরণার্থী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

আফগানিস্তানে তালেবানের ভূমিদখল অব্যাহত থাকায় তুরস্ক অভিমুখী আফগান শরণার্থীদের সংখ্যা বাড়ছে। কয়েক লাখ শরণার্থীকে আশ্রয় দেওয়ার কারণে তুর্কি সরকারের শরণার্থী নীতি নিয়ে আলোচনা ক্রমেই বাড়ছে।

তুরস্কে একটি বাসের মালামাল বহনকারী কম্পার্টমেন্টে আফগান শরণার্থী পাওয়া যাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়, প্রতিবেশী ইরান থেকে বাস ও ট্রাকে করে আফগান শরণার্থীদের তুরস্কে পাচার করা হচ্ছে। কর্মকর্তা ও পর্যবেক্ষকদের ধারণা, দৈনিক ৫০০ থেকে দুই হাজার আফগান শরণার্থী তুরস্কে প্রবেশ করছে। তবে, অতীতে বিশাল সংখ্যক অভিবাসনপ্রত্যাশীদের যে কাফেলা তুরস্কে দেখা গিয়েছিল, এ সংখ্যা তার চেয়ে কম।
যদিও তুরস্কের রাজধানী আঙ্কারায় পররাষ্ট্র নীতি ইনস্টিটিউটের হুসেইন বাগচি বলছেন—তুরস্ক সরকার আশঙ্কা করছে, আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করলে, শরণার্থীর সংখ্যা বাড়তে পারে।

হুসেইন বাগচি বলেন, ‘ইরানিরা আফগান শরণার্থীদের তুরস্কের দিকে পাঠিয়ে দেয়। পালিয়ে আসা আফগানদের ইরান গ্রহণ না করে তুরস্কের দিকে পাঠিয়ে দেয়। সুতরাং এটি অন্য আরেক ধরনের সংকট। এই শরণার্থী ইস্যুটি আগামী দিনে গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ সমস্যা হয়ে দাঁড়াবে।’

তুরস্ক ইরানের সঙ্গে প্রায় ৩০০ কিলোমিটার সীমান্তের পুরো অংশটি সুরক্ষার জন্য সীমানা প্রাচীর বাড়িয়েছে। তুরস্ক এরই মধ্যে প্রায় পঁয়ত্রিশ লাখ সিরিয়ার শরণার্থী এবং আগের বিভিণ্ন সংঘাত থেকে পালিয়ে আসা কমপক্ষে এক লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দিয়েছে। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন