Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রথম ধাপে ২৫০০ আফগানকে নিয়ে গেল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

নিরাপদ আশ্রয় দিতে প্রথম ধাপে আফগানিস্তান থেকে অনুবাদক ও তাদের পরিবারের সদস্যদের মিলিয়ে ২৫০০ জনকে নিয়ে গিয়েছে যুক্তরাষ্ট্র। তাদেরকে ওয়াশিংটন ডিসির নিকটে ফোর্ট লি সামরিক ঘাঁটিতে রাখা হবে। এখান থেকেই তাদের বিশেষ অভিবাসী ভিসা (এসআইভি) প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

২০০১ সালে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। এই সময়ে আফগানিস্তানের যেসব নাগরিক যুক্তরাষ্ট্র সরকারের পক্ষে দোভাষী বা অন্য কোনো ভ‚মিকায় কাজ করেছেন তাদেরকে বিশেষ অভিবাসী ভিসায় (এসআইভি) যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হচ্ছে।

আগামী ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেবে। এরই মধ্যে আফগানিস্তানে তৎপরতা বাড়িয়েছে তালেবান। যুক্তরাষ্ট্র চলে গেলে তাদের হয়ে যারা কাজ করেছেন তালেবানের কাছে তাদের জীবন হুমকির মুখে পড়তে পারে। সেকারণেই এসব আফগান নাগরিককে যুক্তরাষ্ট্র সরিয়ে নিচ্ছে।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, ২০০৮ সাল থেকে ৭০ হাজার আফগান নাগরিক বিশেষ অভিবাসন ভিসা পেয়েছেন। তাদেরকে পুনর্বাসন করা হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ