Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিল্প-কারখানা খোলার ঘোষণায় ঝুঁকি নিয়ে ঢাকায় ফিরছেন কর্মীরা

দুমকি (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১১:১৩ পিএম

আগামী ১ আগস্ট রবিবার থেকে গার্মেন্টস-সহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা হবে। শুক্রবার (৩০ জুলাই) বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো.রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানোর পরেই গার্মেন্টস কর্মীদের ঢাকায় ফিরতে মরিয়া হয়ে উঠাতে দেখা যায়। গার্মেন্টস খোলার ঘোষণার পরেই পটুয়াখালীর দুমকি লেবুখালী ফেরীঘাটে ঢাকাগামী যাত্রীদের প্রচণ্ড ভিড় দেখা যায়।

করোনায় সামাজিক দূরত্ব দুরের কথা,মৃত্যু ঝুঁকি মাথায় নিয়ে অসংখ্য মানুষ ফেরিঘাটে এসে ভিড় করে। শতশত মানুষ গাদাগাদি করে ফেরিতে পার হন। দক্ষিণাঞ্চলের ২জেলার কর্মমুখী মানুষ লেবুখালী ফেরী পার হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ছুটছেন। অভ্যন্তরীণ ও দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকায় ভ্যান-ট্রলি, পিকআপ, মাইক্রোবাস, অ্যাম্বুলেন্স ও পণ্যবাহী ট্রাকে করে নিজ নিজ গন্তব্যে ছুটছে পোশাক শ্রমিকরা। রাত দশটায় লেবুখালী ফেরীঘাটে দেখা যায় ফেরিতে ওঠা পণ্যবাহী দুটি ট্রাকে পণ্যের উপরে গাদাগাদি করে মৃত্যু ঝুঁকি নিয়ে প্রায় দের শতাধিক গার্মেন্টস শ্রমিকরা ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন।

পটুয়াখালীর দশমিনা থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেওয়া যাত্রীরা বলেন, সরকার কোরবানি ঈদের ছুটি ঘোষণা করার পর তারা গ্রামের বাড়িতে ফিরেছিলেন। এখন ১ তারিখ থেকে গার্মেন্ট খোলার ঘোষণা দিয়েছে তাই এখন চাকরি টিকিয়ে রাখতে শত কষ্ট সহ্য করে ঝুঁকি নিয়েই ৩০০ টাকার ভাড়ার যায়গায় ১৭শ টাকা দিয়ে বৃষ্টিতে ভিজে এই পণ্যবাহী ট্রাকে করে মহিলা-পুরুষ এক হয়ে ঢাকায় যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ