Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

লকডাউনে খুলনা বিভাগে পোল্ট্রি শিল্পে প্রতিদিন ক্ষতি সাড়ে ৭ কোটি টাকা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১১:২৯ পিএম

করোনার সংক্রমণ ঠেকাতে ধারাবাহিক লকডাউনে পোল্ট্রি শিল্পে খুলনা বিভাগের ১০ জেলায় উৎপাদন-সরবরাহে খামারী ও ব্যবসায়ীরা প্রতিদিন সাড়ে ৭ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এমনটাই দাবি করা হয়েছে পোল্ট্রি ফিশ ফিড শিল্প মালিক সমিতির পক্ষ থেকে।

সমিতির মহাসচিব এস এম সোহরাব হোসেন জানিয়েছেন, মুরগীর ডিম, ব্রয়লার-সোনালী-ককের মাংসের বাজারমূল্য কম; পক্ষান্তরে খাবার ও ওষুধের আকাশচুম্বী মূল্য বৃদ্ধিতে উৎপাদন খরচ বাড়লেও বাড়েনি খামারীর পাইকারী বিক্রয় মূল্য। এতে প্রান্তিক খামারীদের ব্যবসা-বাণিজ্য অচল হয়ে পড়েছে। ব্যাংক ও সমিতির ঋণে জর্জরিত হয়ে অনেকে পেশা ছাড়ছেন। ক্ষুদ্র-মাঝারী খামারীরা ডিম-মাংস উৎপাদন করে বাজারমূল্য না পাওয়ায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে তিনি সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা ও লকডাউনের ক্ষতি কাটাতে তারা সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।

তিনি আরো বলেন, সম্ভাবনাময় বিকশিত পোল্ট্রি শিল্প গরীব মানুষের আমিষের যোগানদাতা। কিন্তু সুষ্ঠু নীতিমালা, বাজার ব্যবস্থাপনা ও তদারকি না থাকায় দেশী-বিদেশী বহুজাতিক কোম্পানির সাথে বারংবার হেরে যাচ্ছেন ক্ষুদ্র খামারীরা। বছরাধিক সময় লকডাউনে খামারী ব্যবসায়ীরা দিশেহারা। তাদের শিল্পটিকে বাঁচাতে জরুরীভাবে প্রণোদনা-পুনর্বাসন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে প্রধানমন্ত্রী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন তিনি।

এদিকে একই দাবিতে লিখিত বিবৃতি দিয়েছেন বিপিআই.এ-এর খুলনা বিভাগীয় কমিটি : খুলনা পোল্ট্রি ফিশ ফিড শিল্প মালিক সমিতির নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ