Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

সীমান্ত উত্তেজনা নিরসনে ১২ দফার বৈঠকে ভারত ও চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১১:৩৯ এএম

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত ও চীনা সেনার মধ্যে অবশ্যম্ভাবী সংঘর্ষ এড়াতে এক বছরেরও বেশি সময় পর ১২ দফার বৈঠকে বসেছে দুই দেশের সেনাকর্তারা। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ৩১ জুলাই শনিবার সকালে লাদাখে দুই দেশের সেনার বর্তমান অবস্থান নিয়ে বৈঠকে বসেছেন ভারত ও চীনের লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদার সেনাকর্তারা।
সেনা সূত্রে খবর, হট স্প্রিংস এবং গোগরা হাইট থেকে সেনা সরানো নিয়ে দু’দেশের মধ্যে এই বৈঠক। এর আগেও বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে। কিন্তু সামাধান সূত্র বের হয়নি। তাই শনিবারের এই বৈঠক ঘিরে যথেষ্ট আশা জাগছে। মনে করা হচ্ছে, এই দুই পয়েন্টে সেনা সরানো নিয়ে একটা সমঝোতায় আসবে দুই দেশ। হট স্প্রিংস এবং গোগরা হাইটে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দু’দেশের ৮০-১০০ জন জওয়ান মোতায়েন থাকে বলে সূত্রের খবর। তবে শনিবারের বৈঠকে সবচেয়ে যে বিষয়টির ওপর নজর থাকবে তা হল দেপসাং। এই জায়গা থেকে চীন সেরা সরাতে রাজি হয় কিনা সেদিকে নজর রাখছে ভারত।
সেনা সূত্রে আরো জানা যায়, ভারত সেনা সরাতে রাজি আছে। তবে চীন সমপরিমাণ সেনা সরালেই কেবল এই পথে হাঁটবে নয়াদিল্লি।
গত ১৪ জুলাই তাজিকিস্তানে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে স্থির হয় পরবর্তী সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক দ্রুত ডাকা হবে। তারপরই এই বৈঠক ডাকা হলো। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন