Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

তুরস্কের দাবানল নেভাতে সহযোগিতার ঘোষণা ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১১:৫৭ এএম

তুরস্কের দক্ষিণ ও পশ্চিম উপকূলজুড়ে গত তিন দিন ধরে যে দাবানল জ্বলছে তা নেভানোর কাজে আঙ্কারাকে সহযোগিতা করতে প্রস্তুতি ঘোষণা করেছে তেহরান। গতকাল শুক্রবার (৩০ জুলাই) ওই দাবানলে জানমালের ক্ষয়ক্ষতিতে তুরস্কের সরকার ও জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন এবং সহযোগিতা ঘোষণা করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।
খাতিবজাদে বলেছেন, আগুন নিয়ন্ত্রণে নিজের অভিজ্ঞতা ও যন্ত্রপাতি দিয়ে সহযোগিতা করতে চায় ইরান।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তিন দিন আগে তুরস্কের পর্যটনকেন্দ্র আনতালিয়া থেকে ৭৫ কিলোমিটার পূর্বের একটি জঙ্গলে প্রথমে আগুন লাগে। আনতালিয়ায় রাশিয়াসহ পূর্ব ইউরোপীয় দেশগুলোর পর্যটকদের যাতায়াত বেশি। প্রথমে যে অঞ্চলে আগুন লাগে সেখানে খুব বেশি বসতি না থাকলেও শুক্রবার নাগাদ আগুন সমুদ্র তীরের হোটেল ও রিসোর্টগুলোর কাছাকাছি পৌঁছতে দেখা যায়।
ভয়াবহ ওই দাবানলে অন্তত চারজন নিহত ও ১৮০ জনের বেশি লোক আহত হয়েছে। তুরস্কের ভূমধ্যসাগর তীরবর্তী উপকূলীয় অবকাশযাপন অঞ্চলগুলোতে ছড়িয়ে পড়া এ দাবানল নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছেন দেশটির ফায়ার ব্রিগেডের সদস্যরা। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Dadhack ৩১ জুলাই, ২০২১, ১২:৩০ পিএম says : 0
    তুরস্ক যদি আল্লাহর আইন দিয়ে দেশ চালাতো তাহলে আল্লাহর গজব থেকে তুরস্ক রক্ষা পেত আল্লাহ উনাদেরকে সরাসরি সাহায্য করতেন কিন্তু তুরস্ক মুসলিম অধ্যুষিত দেশের মতোই আল্লাহর আইন দিয়ে দেশ চালায়..... আমরা মুসলিম বলে দাবি করে কিন্তু পৃথিবীর মধ্যে সবথেকে আমরা নিকৃষ্ট জাতি.. আমাদেরকে কেউ পছন্দ করে না, অথচ আল্লাহ আমাদের কে দায়িত্ব দিয়েছিলেন যে আমরা সারা পৃথিবী কোরআন দিয়ে শাসন করব তাহলে সারা পৃথিবীতে মানুষ শান্তিতে বসবাস করতে পারে আর এখন আমাদের পাপের জন্য এমন এমন সব গজব আসছে . আমরা এমন পাপিষ্ট হয়ে গিয়েছি যে আল্লাহ আমাদের চেহারা দেখতে চায় না সেই জন্যই আমরা এখন মাস্ক পরে থাকি.... এখনো সময় আছে আমরা যদি আল্লাহর কাছে তওবা করে আল্লাহর আইন দিয়ে দেশ চালায় তাহলে আল্লাহ হয়তোবা আমাদের উপর থেকে গজব উঠিয়ে নিবেন
    Total Reply(0) Reply
  • এম. এস আই পলাশ ৪ আগস্ট, ২০২১, ১০:০৬ পিএম says : 0
    এমন তো হতে পারে,মহান আল্লাহ দেখছেন যে এই বিপদে এরদোগান কার কাছে সাহায্য চাচ্ছে, বাইডেন, পুতিন নাকি সৃষ্টিকর্তার নিকট।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন