Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

টঙ্গীতে জালনোট তৈরির সরঞ্জামসহ একজন গ্রেফতার

টঙ্গী সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ৬:৫৮ পিএম

টঙ্গীর আউচপাড়ায় এলাকায় শুক্রবার রাতে অভিযান চালিয়ে জাল টাকা তৈরির বিপুল সরঞ্জামসহ সবিজুল ইসলাম ওরফে প্রকাশ সবুজ (৫০) কে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় তার কাছ থেকে ২লক্ষ ৫৪ হাজার টাকা মূল্যমানের জাল টাকা উদ্ধার করেছে।

র‌্যাব জানায়, শুক্রবার রাত ৩টায় একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে টঙ্গী পশ্চিম থানাধীন আউচপাড়া সুলতানা রাজিয়া রোড এলাকার একটি বাড়িতে জাল টাকা তৈরি করছে। উক্ত সংবাদের ভিত্তিতে ওই বাড়িতে অভিযান পরিচালনা করে সবিজুল ইসলাম ওরফে প্রকাশ সবুজ (৫০) কে গ্রেফতার করে।

এসময় তার কাছ থেকে ২লক্ষ ৫৪ হাজার টাকা মূল্যমানের জালনোট, ২টি প্রিন্টার, ১৯টি জাল টাকা বানানোর ফ্রেম, ২টি জাল টাকা তৈরীর মেশিন, ১.২০০ কেজি জাল টাকা তৈরীর কাচের গুড়া, ১.৮০০ কেজি স্পিরিট, ৪কৌটা গাম, ৮বোতল বিভিন্ন ধরণের কেমিক্যাল, ১২টি ফয়েল পেপার, ১টি মোবাইল ফোন, ১টি সিমকার্ড এবং ৩৭ বান্ডেল কাগজসহ জাল টাকা তৈরীর বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত সবুজ জানায়, সে দীর্ঘদিন যাবৎ জালনোট তৈরি করে আসছিল। সে বিভিন্ন জায়গা থেকে জালনোট তৈরির কাঁচামাল সংগ্রহ করে জালনোট তৈরী করতো। জাল টাকা তৈরি ও বিপণনের কাজে জড়িত চক্রের সদস্যরা বিভিন্ন ভাগে বিভক্ত। একটি গ্রুপ অর্ডার অনুযায়ী জাল নোট তৈরি করে, অপর গ্রুপ টাকার বান্ডিল পৌঁছে দেয়, আরেক গ্রুপ এসব টাকা বাজারে ছড়িয়ে দেয়। জালনোট প্যাকেট আকারে সুনির্দিষ্ট কিছু লোককে সরবরাহের নিমিত্তে বিপুল পরিমাণ জালনোট তৈরী এবং বাজারে সরবরাহ করে আসছিল বলে ধৃত আসামী স্বীকার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ