Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

চট্টগ্রাম নগরীতে ফিরছেন শ্রমিকরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ৭:১৬ পিএম

দেশের সর্ববৃহৎ চট্টগ্রাম ইপিজেডসহ চট্টগ্রামের বন্ধ কলকারখানা সচল হচ্ছে আগামীকাল রোববার। কারখানা চালুর সরকারি ঘোষণার পর শুক্রবার রাত থেকে চট্টগ্রামে আসতে আসতে শুরু করেন শ্রমিকরা। আশপাশের এলাকার শ্রমিকরা কোন মতে নগরীতে পৌঁছতে পারলেও বিপাকে পড়েন দূরের শ্রমিকরা। গণপরিবহন বন্ধ থাকায় বিকল্প উপায়ে কয়েকগুণ বেশি ভাড়ায় তাদের ফিরতে হচ্ছে।

শনিবার বিকেলে নগরীর প্রতিটি প্রবেশ পথে শ্রমিকদের ভিড় দেখা যায়। তারা হেঁটেই নগরীতে প্রবেশ করছেন। অনেকে আইন-শৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে অলিগলি হয়ে বিকল্প পথে নগরীতে আসছেন। নগরীর কর্ণফুলী সেতু এলাকায় দেখা যায় মহিলারা মাইলের পর মাইল হেঁটে আসছেন। কেউ রিকশাভ্যান কিংবা ট্রাক ও পিকআপে ফিরতে বাধ্য হয়েছেন। ভাড়াও আদায় করা হয়েছে কয়েকগুণ বেশি।

শ্রমিকরা বলেন, লকডাউনে সব ধরনের গণপরিবহন বন্ধ থাকা অবস্থায় কারখানা খোলার ঘোষণায় বিপাকে পড়েন তারা। ঈদের পর লকডাউনে কলকারখানা বন্ধ থাকার খবরে অনেক শ্রমিক গ্রামে চলে যান। হঠাৎ কারখানা খোলার খবরে তারা ছুটছেন কর্মস্থলে। চট্টগ্রাম ইপিজেড, কর্ণফুলী ইপিজেড, এবং আনোয়ারায় বেসরকারি কোরিয়ান ইপিজেড ছাড়াও নগরীর বিভিন্ন এলাকার কলকারখানায় লাখ লাখ শ্রমিক কাজ করেন। এসব কর্মজীবীদের পদভারে শ্রমিক এলাকাগুলো এখন জমজমাট হয়ে উঠছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ