Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আল্লামা আবদুল খালেক সাম্ভলীর দাফন সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

ভারতের বিশ্বখ্যাত বিদ্যাপীঠ উম্মুল মাদারিস দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম ও মুহাদ্দিস বিশ্ববরেণ্য আলেম আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ.-এর জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে। ভারতের স্থানীয় সময় ১১ টা ৪৫ মিনিটে দেওবন্দের মুলসূরীতে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর দেওবন্দের মাকবারায়ে কাসেমীতে দাফন করা হয় বিখ্যাত এ ইলমের ধারক আলেমকে। এর আগে শুক্রবার বিকাল ৪টায় ভারতের মুজাফফরনগর এলাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর। তিনি দীর্ঘদিন যাবত ক্যান্সারে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

আল্লামা আব্দুল খালেক সাম্ভলীর রহ.-এর ইন্তেকালে শোকে ভাসছে মুসলিম বিশ্ব। তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন দেওবন্দের মুহতামিম ও শায়খুল হাদিস আল্লামা মুফতি আবুল কাসেম নোমানী। দেওবন্দের সদরুল মুদাররিসীন ও জমিয়তে উলামায়ে হিন্দের (একাংশ) সভাপতি আল্লামা আরশাদ মাদানী। এছাড়াও জমিয়তে উলামায়ে হিন্দের (একাংশ) সভাপতি সাইয়েদ মাহমুদ মাদানী তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন। আল্লামা আব্দুল খালেক সাম্ভলী রহ. ১৯৫০ সালের ৫ জানুয়ারি মুরাদাবাদ জেলার সানভাল শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মাওলানা নাসির আহমেদ। যিনি একজন দয়ালু, নম্র-ভদ্র, সরল মনের অধিকারী ও প্রতিভাবান ছিলেন। তিনি একজন কবিও ছিলেন। আওয়ার ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন