Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দশগুণ বেশি ভাড়ায় জীবনের ঝুঁকি নিয়ে ঢাকামুখী শ্রমিকরা, ভোগান্তি চরমে

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ৮:৪০ পিএম | আপডেট : ৯:০৮ পিএম, ৩১ জুলাই, ২০২১

করোনা ভাইরাসের কঠোর বিধিনিষেধের মধ্যে গণপরিবহণ চালু না করে গার্মেন্টস খুলে দেয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন ময়মনসিংহ অঞ্চলের কয়েক হাজার শ্রমিক। দশগুণ বেশি ভাড়ায় শনিবার সকাল থেকে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকার পথে ছুটছেন শ্রমিকরা। সড়কে ট্রাক, অটো রিকশা, পিকাপভ্যান ও ব্যক্তিগত গাড়ির চাপে দীর্ঘ ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। যানজট নিরসনে হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে।

শনিবার দুপুরে নগরীর বাইপাস ও পাটগুদাম ব্রিজে গিয়ে দেখা যায়, শ্রমিকদের চাপে ঢাকা-ময়মনসিংহ বাইপাস মোড় থেকে শম্ভুগঞ্জ মোড় পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। কেউ কেউ ট্রাক-পিকাপে কোন রকম দাঁড়িয়ে সন্তান এবং ব্যাগ নিয়ে চলছেন। অনেকেই যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই যাচ্ছেন ঢাকার পথে।

গার্মেন্টস শ্রমিক পারভীন বেগম বলেন, ভোরে শেরপুরের নালিতা বাড়ি থেকে বের হয়ে ময়মনসিংহ আসতে দুপুর ১২ টা বাজছে। ভেঙ্গে ভেঙ্গে অটোরিকশা দিয়ে আসতে ৭০০ টাকা খরচ হয়েছে। এখন বাইপাস থেকে গাড়ি না পেয়ে অটোরিকশায় উঠছি আপাতত ভালুকা যাব। ভাড়া দিতে হবে ২০০ টাকা। পরে ভালুকা থেকে অন্য কোন উপায়ে গাজীপুর যাব। সরকার শ্রমিকদের কথা চিন্তা না করে এই সময়ে গার্মেন্টস খুলে ঠিক করেনি।

হোসনে আরা নামে এক মধ্য বয়স্ক নারী তাঁর দুই সন্তান নিয়ে ছুঁটছেন ঢাকার পথে। ব্রিজ থেকে পিকাপ ভ্যানে ৬০০ টাকায় ঢাকায় যাচ্ছেন। তিনি বলেন, এমন চাকরী করার চেয়ে মরে যাওয়া অনেক ভাল। গরীবের কোথাও শান্তি নেই। আমাদের নিয়ে সবাই রাজনীতি করে।

ট্রাক চালক ইসমাঈল হোসেন বলেন, করোনার জন্য ট্রাকটা অনেক দিন ধরে বন্ধ। আজকে মালিককে বলে ট্রাক নিয়ে আসছেন ভাড়ায় চালাবেন বলে। বাইপাস মোড় থেকে গাজীপুর পর্যন্ত লোক নেয়া হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা করে।

অটোরিকশা চালক রাজিবুল হাসান বলেন, বহুদিন পর আজকে সুযোগ পাইছি কটা টাকা কামানোর তাই অন্যদের চালকদের মতও আমি একটু বেশি ভাড়া নিচ্ছি।

ট্রাফিক ইন্সপেক্টর সৈয়দ মাহবুবুর রহমান বলেন, মানুষের চাপ বাড়ায় নিয়ন্ত্রণ করতে তাদের হিমশিম খেতে হচ্ছে। তারপরেও মানুষজন যাতে হয়রানী ছাড়াই কর্মস্থলে পৌঁছাতে পারে সেই চেষ্টা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়মনসিংহ

২৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ