Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

জোয়ারে আনোয়ারার নিম্নাঞ্চল প্লাবিত

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

টানা বৃষ্টি ও অস্বাভাবিক জোয়ারের পানি বৃদ্ধির কারণে আনোয়ারা উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সাগরে লঘুচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে জোয়ারের বাঁধ ভেঙে উপজেলার দক্ষিণ বারখাইন এলাকায় পানি প্রবেশ করেছে। পানিতে সড়ক ও ঘর-বাড়ি ডুবে যাওয়ার ঘটনাও ঘটেছে। এতে করে উপক‚ল ও নদীর পাড়ের বাসিন্ধাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সরেজমিনে গত শুক্রবার বারখাইন এলাকা ঘুরে দেখা যায়, সঙ্খ নদীর বাঁধ ভেঙে জোয়ারের পানি প্রবেশ করছে। তৈলারদ্বীপ এরশাদ আলী উচ্চ বিদ্যালয়ের মাঠ, জেলে পাড়া ও আশপাশের সড়ক ও ঘরবাড়ি পানিতে ভাসছে। এসময় যান ও জন চলাচলে দুর্ভোগ সৃষ্টি হয়।
জানা যায়, গত একসপ্তাহ ধরে বৃষ্টির কারণে উপজেলার কৈনপুরা, ডুমুরিয়া, দক্ষিণ বারখাইন, তৈলারদ্বীপ জেলেপাড়া, বরুমচড়ার গুচ্ছগ্রাম, বেলছুড়াসহ বেশ কিছু নিম্নাঞ্চল পানিবন্ধী হয়ে পড়ে। এসময় সাগর ও নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেলে কয়েকটি এলাকায় বাঁধ ভেঙে উপক‚লে পানি প্রবেশ করে। পানিতে মানুষের বাড়ি ঘরসহ সড়ক ডুবে যায়। এতে করে এসব এলাকার মানুষের দুর্ভোগ বেড়ে যায়।
স্থানীয় জনপ্রতিনিধি হাসনাই জলিল শাকিল জানায়, চারদিন ধরেই এলাকায় সঙ্খ নদীর জোয়ারের পানি উঠামানা করছে। সড়ক টপকিয়ে মানুষের বাড়িঘরও ডুবে যায়। জোয়ারের পানির কারণে স্থানীয়রা রান্নাবান্নাও করতে পারছেনা। এসব এলাকায় জরুরি ভিত্তিতে ত্রাণ সামগ্রী প্রয়োজন।
আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ জানান, প্রাকৃতিক ও বৈরি আবহাওয়ার কারণে সাগর ও নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে। এতে করে কয়েকটি এলাকায় বাঁধ ভেঙে পানি প্রবেশ করেছে। ক্ষতিগ্রস্থদের ত্রাণ সাহায্যের ব্যবস্থা করা হবে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন