Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফ্রি অক্সিজেন নিয়ে রাতের আঁধারে রোগীর বাড়ি

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

নীলফামারী সৈয়দপুরে করোনা রোগীর সেবায় বিনামূল্যে রাতের আঁধারে ছুটছে অক্সিজেন নিয়ে। ফ্রি-অক্সিজেন সেবায় উপকৃত হচ্ছেন মানুষ। ইতোমধ্যে আশার আলো জেগেছে এ অঞ্চলের মানুষের মধ্যে।
সৈয়দপুর উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন ফ্রি-অক্সিজেন সেবা চালু করেছেন। তার দেখাদেখি সৈয়দপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ইটস হিউম্যানেটি ও ইকু গ্রæপের সিদ্দিকুল আলম সিদ্দিক ও সৈয়দপুরের পাশের উপজেলাতেও আ.লীগের স্থানীয় নেতারা ওই সেবা চালু করেছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা গেছে।
গতকাল ফ্রি-অক্সিজেন সেবা গ্রহণকারী শহরের হাতীখানা বানিয়াপাড়া এলাকার অবসরপ্রাপ্ত পুলিশ কর্মচারী বলেন, গত বৃহস্পতিবার রাত ১টার দিকে আমার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ০১৭৩৪৪৮৪১০৪ নম্বারে কল করলে প্রায় ২০ মিনিটের মধ্যে অক্সিজেন নিয়ে আমার বাসায় হাজির হয়। আমি বর্তমানে আল্লাহর রহমতে ভাল আছি। এমনিভাবে বাঙ্গালীপুর, কামারপুকুর, কাশিরাম বেলপুকুর ও বোতলাগাড়ী ইউনিয়নের সেবাপ্রাপ্তি রোগীর পরিবারের মানুষজন একই কথা বলছেন। উপজেলা চেয়ারম্যানের ফ্রি-অক্সিজেন সেবায় আমরা উপকৃত হচ্ছি।
এ প্রসঙ্গে জানতে চাইলে সৈয়দপুর আ.লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় করোনা রোগীদের সহায়তায় বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছি। আমরা এ পর্যন্ত শ্বাসকষ্টে আক্রান্ত ২৫ রোগীকে এ সেবা দিতে সক্ষম হয়েছি। অক্সিজেন সেবার জন্য হটলাইনে দেয়া ০১৭৩৪৪৮৪১০৪ নাম্বারটি আমি নিজেই পরিচালনা করছি। রোগীর পরিবার থেকে কল আসলে বিস্তারিত জেনে দূরত্ব ভেদে ২০ থেকে ৪৫ মিনিটের মধ্যে স্বেচ্ছাসেবীরা অক্সিজেন নিয়ে হাজির হচ্ছে। রোগী মনিটরিং করার জন্য এ বিষয়ে অভিজ্ঞ ৩ জন ডাক্তারও কাজ করছেন। পরবর্তিতে রোগীকে হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। এ সেবায় ১৫টি মোটরসাইকেল, একটি মাইক্রোবাস ও ২টি পিকআপ মজুদ রাখা হয়েছে। প্রতি অক্সিজেন সিলিন্ডারে ২ থেকে ৩ জন স্বেচ্ছাসেবী কাজ করছে। বর্তমানে ২৫টি অক্সিজেন সিলিন্ডার, নেবুনাইজার ১৫টি ও ন্যাজাল কেনুলা ২৫টি মজুদ রাখা হয়েছে এবং অনেকেই আবার অক্সিজেন সিলিন্ডার দিয়ে সাহায্য করছেন। পর্যায়ক্রমে চাহিদা মোতাবেক তা আরও বৃদ্ধি করা হচ্ছে।
তিনি আরও জানান, সৈয়দপুর পৌর এলাকাসহ পুরো উপজেলায় মোট ৪৬ জন স্বেচ্ছাসেবী ফ্রি-অক্সিজেন সেবায় নিয়োজিত আছেন। তিনি বর্তমান পরিস্থিতিতে সৈয়দপুরের বিত্তবানদের সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার ও সরকার ঘোষিত লকডাউন কার্যকর করতে স্থানীয় প্রশাসনকে সহযোগিতার আহবান জানান।
উল্লেখ্য, সাবেক মন্ত্রী অ্যাড. জাহাঙ্গীর কবির নানক গত ২২ জুলাই রেলওয়ে শ্রমিকলীগ কার্যালয়ে বিকেল-৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফ্রি-অক্সিজেন সেবার উদ্বোধন করেন। ইতোমধ্যে এ সেবায় উপকৃত হচ্ছেন মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন