Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

চট্টগ্রামে ব্লাক ফাঙ্গাস রোগীর জন্য মেডিকেল বোর্ড

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ৮:৫৯ পিএম | আপডেট : ৯:১৭ পিএম, ৩১ জুলাই, ২০২১

চট্টগ্রামে প্রথমবারের মতো শনাক্ত ব্লাক ফাঙ্গাস রোগীর চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ওই রোগী চিকিৎসাধীন। বিভাগের সহযোগী অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ বলেন, ব্লাক ফাঙ্গাসের সংক্রমণ যতটুকু ছড়িয়েছে তা যাতে আর না ছড়ায় সে চেষ্টা চলছে। প্রতিদিন রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে।

গত ২৫ জুলাই শরীরে করোনা পরবর্তী বিভিন্ন জটিলতা নিয়ে চমেক হাসপাতালে ভর্তি হন ফেরদৌসী বেগম। পরে চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা করে রোগীর শরীরে ব্লাক ফাঙ্গাস রয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হন। তবে ওষুধের অভাবে তার চিকিৎসা শুরু করতে দেরি হয়।

পাঁচ দিনের চেষ্টায় যোগাড় হয়েছে রোগীর জন্য ইনজেকশন ‘অ্যামফোটেরিসিন-বি’। ইনজেকশন পাওয়ার পর শনিবার থেকে চিকিৎসা শুরু করেছেন চিকিৎসকরা। রোগীর স্বজনেরা জানান, মাত্র ২২ ডোজ ওষুধ যোগাড় করা সম্ভব হয়েছে। প্রতিটি ডোজের দাম পড়েছে ১৫ হাজার টাকা। চিকিৎসকরা বলেছেন আরও ৫৩ ডোজ লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্লাক ফাঙ্গাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ