Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্সিজেন স্বল্পতায় ভোগান্তি বাড়ছে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েই চলছে। বেশিরভাগ রোগীর ডেল্টা ধরণ শনাক্ত হওয়ায় পর্যাপ্ত অক্সিজেন সাপোর্ট দরকার হচ্ছে। কিন্তু জেলা-উপজেলা পর্যায়ে আইসিইউ সংকটের পাশাপাশি অক্সিজেন সরবরাহ পর্যাপ্ত না হওয়ায় ভোগান্তি বাড়ছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হয়েছেন ৪৮ জন। বর্তমানে রামেক হাসপাতালে ৫১৩ টি করোনা ডেডিকেটেড শয্যার বিপরীতে রোগী ভর্তি আছেন ৪৩৩ জন।

নোয়াখালী ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় নোয়াখালীতে করোানায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা ১৮৪ দাঁড়িয়েছে। একই সময় করোনা শনাক্ত হয়েছে আরও ২২১ জনের। নোয়াখালী সদর উপজেলায় শনাক্ত ৫৬, বেগমগঞ্জে ৩৭, সোনাইমুড়িতে ১৭, চাটখিলে ১৮, সেনবাগে ২১, কোম্পানীগঞ্জে ২২, কবিরহাটে ৩৬, সূবর্ণচরে ১০ ও হাতিয়ায় ৪ জন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমেছে। ২৪ ঘণ্টায় বিভাগে সর্বনিম্ন ১৯ জনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্ত হয়েছে ১৪৬ জন। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩৮৮ জন। আর মোট আক্রান্ত হয়েছে ৯২ হাজার ৯৩৩ জন।

বরিশাল ব্যুরো জানায়, ২৪ ঘণ্টায় বরিশাল, পটুয়াখালী, ভোলা ও ঝালকাঠীতে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যা ৪৬৯ জনে উন্নীত হল। আর গত ২৪ ঘণ্টায় ৭৪২ জনের নমুনা পরীক্ষায় নতুন ৩২২ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হওয়ায় মোট সংখ্যাটা ৩৩ হাজার ১৪৪ জনে উন্নীত হয়েছে। বরিশালে ১১৯ জনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এসময় জেলার হিজলা ও বাবুগঞ্জে দুজনের মৃত্যু হয়।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় ও উপসর্গ নিয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় ৫ জন এবং উপসর্গে ৪ জন মারা গেছেন। জেলায় ৩৩১ নমুনায় নতুন করে আরও ১০১ জন শনাক্ত হয়েছেন। ১ হাজার ৬৫১ জন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন।

যশোরে করোনায় আরোও ৪ জনের মৃত্যু
যশোর ব্যুরো জানায়, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ১৫৪ করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। ২৪ ঘণ্টায় ৪৫১ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ১০৯ জনের করোনা শনাক্ত হয়েছে।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় জেলায় আরও ২ জনের মৃত্যু হয়েছে। তারা নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুসংখ্যা দাড়ালো ২৫৯ জনে।

রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে করোনায় আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ২৩৩ জন। এ নিয়ে বিভাগে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৯১৮ জনে। করোনার শুরু থেকে এ পর্যন্ত বিভাগের ৮ জেলায় নমুনা পরীক্ষা করা হয়েছে মোট ২ লাখ ১৬ হাজার ৫৭১ জনের। এরমধ্যে করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন মোট ৪৪ হাজার ১৭৩ জন।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে ২২৪ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাই ১৭৭ জন ও উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন আরও ৪৭ জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ৬ জনের মৃত্যু হয়েছে। সবাই করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ছিলেন। জেলায় করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন ৬১৫ জন। আর করোনা পজিটিভ হয়ে মারা গেছেন ৯৭ জন ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইলে করোনা আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। এদিকে নতুন করে জেলায় ১১৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৪৪৭ নমুনা পরীক্ষায় ১১৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

পাবনা জেলা সংবাদদাতা জানান, কোভিড-১৯ আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন পাবনা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক নির্বাচিত ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন। গতকাল সকালে রাজধানীর কুয়েত মৈত্রী হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪৩ ব্যক্তির শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। ৩৬১ ব্যক্তির নমুনা পরীক্ষা করে এই ৪৩ ব্যক্তির শরীরে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজার জেলায় ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন আরও ৫৫ জন। উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। ১১৮ টি নমুনা পরীক্ষায় পাঠালে ৫৫ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা অনুযায়ী আক্রান্তের হার ৪৬.৬ শতাংশ।

ভোলা জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় ভোলা সদর হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে করোনা আক্রান্ত হয়ে একজন ও উপসর্গ নিয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ৩২২ জনের নমুনা পরীক্ষা করে ১৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৪৪ দশমিক ৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ