Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রেকর্ড গড়ে দ্রুততম মানবী জ্যামাইকার থম্পসন হেরাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

অলিম্পিক গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্ট। এই ইভেন্টের মাধ্যমেই নির্ধারিত হয় দ্রুততম মানব-মানবী। টোকিও অলিম্পিকে নেই গতিদানব উসাইন বোল্ট। কিন্তু তাই বলে কি জ্যামাইকা থেমে থাকবে। অবশ্যই না, টোকিও অলিম্পিকে নারীদের ১০০ মিটার স্প্রিন্টের তিনটি পদকই জিতে নিলো উসাইন বোল্টের দেশ জ্যামাইকার মেয়ে। রেকর্ড গড়েই অলিম্পিকের দ্রুততম মানবীর খেতাব জিতলেন জ্যামাইকার এলাইনে থম্পসন হেরাহ। গতকাল টোকিওতে নারীদের ১০০ মিটার স্প্রিন্টের ফাইনালে ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে দৌঁড় শেষ করে অলিম্পিক রেকর্ড গড়েন হেরাহ। ১৯৮৮ সালের সিউল অলিম্পিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার ১০.৬২ সেকেন্ড সময়ে দৌড়ে সবচেয়ে কম সময় নেয়ার রেকর্ডটি মালিক ছিলেন এতদিন। দীর্ঘ প্রায় তিন দশক পর তার রেকর্ডটি ভাঙলেন থম্পসন হেরাহ।

১০.৭৪ সেকেন্ড সময় নিয়ে বেইজিং ও লন্ডন অলিম্পিকের দ্রুততম মানবীর খেতাব জেতা হেরাহ’র স্বদেশী শেলি অ্যান ফ্রেজার প্রাইস জিতেছেন রুপা এবং ১০.৭৬ সেকেন্ড সময়ে জ্যামাইকার আরেক স্প্রিন্টার শেরিকা জ্যাকসন জিতে নেন ব্রোঞ্জপদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন