Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

২৪৭৪টি ফ্ল্যাট প্রস্তুত

সরকারি কর্মচারীদের জন্য আবাস

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সরকারিভাবে আবাসন খাতে নতুন দিগন্তের উন্মোচন করতে যাচ্ছে সরকার। ২ হাজার ৪শত’ ৭৪টি নতুন ফ্ল্যাটের নির্মাণ কাজ শেষ। এবার সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের নামে বরাদ্দ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মঙ্গলবার ভার্চুয়ালি উদ্ধোধন করবেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের ২টি আবাসিক ভবনের ৫৮টি ফ্ল্যাট, রাজধানীর মিরপুর ৬নং সেকশনে ২৮৮টি সরকারি আবাসিক ফ্ল্যাট, মালিবাগে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ৪৫৬টি ফ্ল্যাট, আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে ১২৯২টি ফ্ল্যাট, মতিঝিল সরকারি কলোনিতে ৩৮০টি ফ্ল্যাট, মিরপুর-১১ নং সেকশনে বস্তিবাসীদের জন্য ৫৩৩টি ফ্ল্যাট এবং মাদারীপুর সদরে ১টি ১০তলা ভবন নিমার্ণ করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদফতর ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের তত্ত্বাবধায়নে এসব ভবন নির্মাণ করা হচ্ছে বলে জানা গেছে। আগামী মঙ্গলবার রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ধোধন করবেন বলে জানা গেছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের ২টি আবাসিক ভবন ও অন্যান্য অবকাঠামো নির্মাণ শীর্ষক প্রকল্পে ৪ হাজার ৪শত’ ৭২ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে ৫৮টি ফ্ল্যাট। এর মধ্যে রয়েছে ৮তলা বিশিষ্ট ২টি আবাসিক ভবন। যার নিচ তলায় ২০টি গাড়ি রাখার পার্কিং। একটি পেট্রোল পাম্প, ১টি অটোমেটিক কার ওয়াস নির্মাণ কাজ, ১টি ৮০০ কেভিএ সাব-স্টেশন, ১টি ৩০০ কেভিএ জেনেরেটর, ১টি ৮০০ কেচি ও ২টি ১২৫০ কেজি লিফট এবং অভ্যন্তরীণ ৮৭১ বর্গমিটার রাস্তা রয়েছে।

রাজধানীর মিরপুর ৬নং সেকশনে গণপূর্ত অধিফতরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৮৮টি সরকারি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পে ব্যয় করা হয়েছে ১৩ হাজার ১শত’ ২৪ লাখ ৭২ হাজার টাকা। জমির পরিমাণ ২.৪১ একর। প্রকল্পটি গত ২০১৬ সালের ১১ আগস্ট একনেকে অনুমোদন দেয়া হয়। ৪টি ভবন ও ২৮৮টি ফ্ল্যাট রয়েছে। যার মধ্যে ৬৫০ বর্গফুট ১টি ১৩ তলা ভবনে মোট ৭২টি ফ্ল্যাট, ৮০০ বর্গফুটের ১টি ১৩ তলা ভবনে মোট ১৫০টি ফ্ল্যাট এবং ১০০০ বর্গফুট ১টি ১২ তলা ভবনে মোট ফ্ল্যাট ৬৬টি। এ প্রকল্পের প্রকল্প পরিচালক সাভার গণপূর্ত সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শস্কর কুমার মালো ইনকিলাবকে বলেন, রাজধানীর মিরপুর ৬নং সেকশনে গণপূর্ত অধিপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৮৮টি সরকারি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের কাজ শেষ হয়েছে। এর মধ্যে রয়েছে ৭৯২ ফুট রাস্তা, ফ্ল্যাটের মানুষদের হাটার ওয়াকওয়ের ২৬৭৩ ফুট। প্রকল্পটি ২০১৬ সালের ১ জানুয়ারি শুরু করা হয়। আমাদের টার্গেট ছিল ২০২১ সালের জুনের শেষ করা। আমার অনেকই আগেই শেষ করেছি।

মালিবাগে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ৪৫৬টি ফ্ল্যাট নির্মাণের কাজ গত জুন মাসে শেষ হয়েছে। এ প্রকল্পে ৩.৯২ একর জমিতে ভবন নির্মাণ করা হয়েছে। যার ব্যয় ধরা হয়েছিল ২১২ কোটি ৬৬ লাখ টাকা। সেই টাকা ব্যয় করা হয়েছে। প্রকল্পে মোট ফ্ল্যাট রয়েছে ৮০০ বর্গফুটের ২২৮টি এবং ৬৫০ বর্গফুটের ২২৮টি। প্রতিটি ফ্লোরে ৬টি করে ইউনিট রয়েছে। এছাড়া ২৯০০ বর্গফুটের ৩ তলায় একটি মসজিদ এবং এবং ৩০০০ বর্গফুট একটি কমিউটি হল, এসটিপি, রাস্তা, গভীর নলকুপ বরয়েছে। এদিকে মাদারীপুর জেলা সদরে সরকারি অফিসগুলোর জন্য বহুতল ভবন নির্মাণ ১টি ১০ তলা। যার ব্যয় ধরা হয়েছে ৭০ লাখ ১৫ হাজার টাকা।

আজিমপুর সরকারি কলোনি অভ্যন্তরে ১৩.৬২ একর জমিতে ৯০ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে ১২৯২টি ফ্ল্যাট নির্মাণ কাজ শেষ হয়েছে। যার ১০০০ বর্গফুট প্রতিটি ফ্লোরে ৪টি ইউনিট ২০ তলা বিশিষ্ট ৯টি ভবনে ৬৮৪টি ফ্ল্যাট রয়েছে। অন্যদিকে ৮০০ বর্গফুট প্রতিটি ফ্লোরে ৪টি ইউনিট ২০ তলা বিশিষ্ট ৮টি ভবনে ৬০৮টি ফ্ল্যাট রয়েছে। এ ভবনগুলোতে ভূগর্ভস্থ পানিধার, বৃষ্টির পানি সংরক্ষণাগার, রাস্তা ও ফুটপাথ রাখা হয়েছে। মতিঝিল সরকারি কলোনি ২.৫০ একর জমির ওপর ২৪ হাজার ৪৬২ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ৩৮০টি ফ্ল্যাট নির্মাণ কাজ শেষ হয়েছে। এর মধ্যে ১০০০ বর্গফুট বিশিষ্ট ১৫২টি ফ্ল্যাট এবং ৮০০ বর্গফুট বিশিষ্ট ২২৮টি ফ্ল্যাট রয়েছে। বস্তিবাসীদের জন্য ভাড়া ভিত্তিক ১১ হাজার ৭৭৫ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ৫৩৩টি ফ্ল্যাট রাজধানীর মিরপুর ১১ নম্বর সেকশনে নির্মাণ কাজ প্রায় শেষ করেছে। প্রকল্পের পরিচালক মোহাম্মদ মোস্তফা কামাল ইনকিলাবকে বলেন, এ প্রকল্পে কাজ প্রায় শেষ তবে ৫৩৩টি ফ্ল্যাটের মধ্যে ৩০৩টি ফ্ল্যটের কাজ শেষ হয়েছে। এখনো ২০৩টি ফ্ল্যাটের কাজ শেষ করা য়ায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি কর্মচারী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ