Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

ইমরান খানকে সউদী আমন্ত্রণ

মিডল ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ সামিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সউদী আরব শুক্রবার প্রধানমন্ত্রী ইমরান খানকে অক্টোবরে অনুষ্ঠিতব্য ‘মিডল ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ সামিট’-এ আমন্ত্রণ জানিয়েছে।

পাকিস্তানে সউদী রাষ্ট্রদূত নওয়াফ বিন সাঈদ আহমদ আল-মালকী তার কার্যালয়ে প্রধানমন্ত্রী খানকে আমন্ত্রণটি পৌঁছে দেন। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, জনাব খান সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

এর আগে মার্চ মাসে, সউদী নেতৃত্ব ‘সউদী গ্রিন’ এবং ‘মিডল ইস্ট গ্রিন’ স্কিম চালু করে- যার লক্ষ্য ছিল পরিষ্কার হাইড্রোকার্বন প্রযুক্তি ব্যবহার করে কার্বন নিঃসরণ ৬০ শতাংশ কমিয়ে আনা এবং সউদী আরবে ১০ বিলিয়নসহ প্রায় ৫০ বিলিয়ন গাছ লাগানো।

সউদী গ্রিন ইনিশিয়েটিভে আরো স্থানীয় স্বার্থ রয়েছে, কারণ দেশটি মিডল ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ-এর মাধ্যমে আবহাওয়া পরিবর্তন মোকাবেলায় বৈশ্বিক লক্ষ্য অর্জনের জন্য আঞ্চলিক প্রচেষ্টার নেতৃত্ব দেওয়ার চেষ্টা করছে। এই উদ্যোগকে স্বাগত জানানো প্রথম দেশগুলোর মধ্যে ছিল পাকিস্তান।

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে লেখা চিঠিতে প্রধানমন্ত্রী খান বিশাল বৃক্ষরোপণ প্রকল্পে পাকিস্তানের সাহায্যের প্রস্তাব দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, সউদী উদ্যোগগুলো প্রধানমন্ত্রীর আবহাওয়া পরিবর্তনের উদ্যোগ - ‘ক্লিন অ্যান্ড গ্রিন পাকিস্তান’ এবং ‘১০ বিলিয়ন ট্রি সুনামি’র সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত। এতে আরো বলা হয়, ‘পাকিস্তান এবং সউদী আরব তাদের আবহাওয়া পরিবর্তন সম্পর্কিত কৌশলগুলোর মধ্যে সমন্বয় গড়ে তুলতে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করছে’। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Md Anwar Talukder ১ আগস্ট, ২০২১, ৪:৫২ এএম says : 0
    না যাওয়াটাই উত্তম হবে।
    Total Reply(0) Reply
  • Rasel Hossain R H ১ আগস্ট, ২০২১, ৪:৫২ এএম says : 0
    salute you sir
    Total Reply(0) Reply
  • নোমান মাহমুদ ১ আগস্ট, ২০২১, ৪:৫৩ এএম says : 0
    সৌদি আরবের সাথে ইমরান খানের বা পাকিস্তানের স্থায়ী সম্পর্ক মুসলিম বিশ্বের জন্য ভালো।
    Total Reply(0) Reply
  • হাদী উজ্জামান ১ আগস্ট, ২০২১, ৪:৫৩ এএম says : 0
    যেখানেই যান কেন মুসলিম বিশ্বের জন্য কি করা যায় সেটা িনিয়ে ভাবুন
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল ইসলাম ১ আগস্ট, ২০২১, ৪:৫৪ এএম says : 1
    সৌদি আরব পাকিস্তানকে অনেক ভালোবাসে তা বলার অপেক্ষা রাখে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন