Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

আফ্রিকায় মহামারি প্রতিরোধে চীনের টিকা কার্যকর

ব্রিফিংয়ে ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আফ্রিকায় কোভিড-১৯ টিকা দ্রুত এসেছে। গত সপ্তাহে প্রায় ৪০ লাখ ডোজ টিকা আফ্রিকায় পৌঁছে গেছে। আর গত জুন মাসে টিকা সরবরাহের পরিমাণ ছিল মাত্র দুই লাখ ৪৫ হাজার ডোজ।

গত ২৯ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আফ্রিকা আঞ্চলিক কার্যালয় কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী ব্রাজাভিলে অনলাইন প্রেস ব্রিফিংয়ে ওই কথা বলা হয়। ব্রিফিংয়ে চলতি বছরের শেষ নাগাদ আফ্রিকায় মোট ৫২ কোটি কোভিড-১৯ টিকা দেওয়া হবে বলে ধারণা করা হয়। সেই সঙ্গে আফ্রিকান ইউনিয়নের টিকা ক্রয় তহবিলের টিকার পরিমাণও বাড়ছে।

আগামী সেপ্টেম্বর থেকে প্রতি মাসে এক কোটি ডোজ টিকা পাঠানো হবে এবং বছরের শেষ দিকে তহবিলে সাড়ে চার কোটি ডোজ টিকা সরবরাহ করা হবে। বর্তমানে আফ্রিকার মাত্র ২.১ কোটি মানুষ কোভিড-১৯ টিকা গ্রহণ সম্পন্ন করেছে।

এ বিষয়ে ডব্লিউএইচও’র আফ্রিকা অঞ্চলের পরিচালক মাতশিদিসো রেবেক্কা মোয়েতি বলেন, সম্পূর্ণভাবে টিকা গ্রহণ করার আগে কোনো দেশ নিরাপদ নয়। আফ্রিকা দেশগুলোকে আরো বেশি টিকা দেওয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, আফ্রিকায় আরো ৭০ কোটিরও বেশি কোভিড-১৯ টিকা প্রয়োজন। এতে বছরের শেষ দিকে ৩০ শতাংশ মানুষ টিকা গ্রহণ করতে পারবে। চীনের সিনোফার্ম গ্রুপ ও সিনোভ্যাক কোম্পানি নিম্ন আয়ের দেশগুলোকে ১১ কোটি ডোজ কোভিড-১৯ টিকা সরবরাহ করার ঘোষণা দিয়েছে। এর মধ্যে তিন কোটি ২৫ লাখ ডোজ টিকা শিগগিরি আফ্রিকায় পৌঁছাবে। সূত্র : চায়না রেডিও ইন্টারন্যাশনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ