Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

লাদাখে চীন-ভারত ৯ ঘণ্টা আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:২৩ এএম

ফের একবার বৈঠক করল চীন ও ভারত। কমান্ডার পর্যায়ে উচ্চপদস্থ কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন। জানা গেছে, গতকাল সকাল থেকে চীন ও ভারতের নিয়ন্ত্রণ রেখার মোল্ডো সীমান্তে এক বৈঠক হয়। প্রায় নয় ঘণ্টা ধরে চলে এই বৈঠক। কার্যত লাদাখের একাধিক অংশে যুদ্ধ পরিস্থিতিতে দাঁড়িয়ে চীন ও ভারতের সেনাবাহিনী। দ্রæত সীমান্ত সমস্যা মেটানো নিয়েই আলোচনা হয় দুদেশের সেনাবাহিনীর মধ্যে।
এর আগে ৯ এপ্রিল একবার সেনা পর্যায়ের বৈঠক হয়েছিল দুই দেশের মধ্যে। কিন্তু তা তেমন ফলপ্রসূ হয়নি। এই অবস্থায় ১২তম বৈঠকে মুখোমুখি হয় চীন ও ভারত। পূর্ব লাদাখের বিতর্কিত অংশ থেকে সেনা সরাতেই এই বৈঠক। হট স্প্রিং এবং গোগরা পোস্ট নিয়েও দুই দেশের সেনা কর্তাদের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর।
প্রায় সাড়ে তিন মাস পর চীন ও ভারতের সেনা কর্তাদের মধ্যে এই বৈঠক হল। তবে ৯ এপ্রিল যে বৈঠক হয় তা প্রায় ১৩ ঘণ্টা ধরে চলে। আর তাতেও কোনও সমধান সূত্র বের হয়নি। এবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠক হয়। আর এই বৈঠকের দু’সপ্তাহের মধ্যে সেনাস্তরে এই বৈঠক হল।
সূত্রের খবর, দুই দেশই নাকি এই লাদাখ ইস্যুতে দীর্ঘ সঙ্কট নিয়ে চিন্তিত। কারণ এতে দুই দেশের সম্পর্ক নিয়ে বিশ্বরাজনীতিতে একটি নেতিবাচক প্রভাব পড়তে শুরু করছে। যেটা চীন এবং ভারত দুই দেশের পক্ষেই ভাল হবে না।
তবে এর আগে যতগুলি বৈঠক হয়েছে তাতে শুধু আলোচনাই হয়েছে। কোনও ফল বের হয়নি। নতুন করে গতকালের বৈঠকের পর সবকিছু বদলে যাবে সে বিষয়ে একেবারেই আশাবাসী নন সামরিক বিশেষজ্ঞরা। সূত্র : ওয়ান ইন্ডিয়া।



 

Show all comments
  • Rony ১ আগস্ট, ২০২১, ২:৪৮ এএম says : 0
    Varoter bap China. Varoter shokti shudhu Bangladesh border ei dekhate pare. Chin, Pakistan er shamne gele Biral hoi thake. Gorur mutro khao jati
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন