Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তুরস্কে ছড়িয়ে পড়া ৯৮ অঞ্চলের দাবানল নিয়ন্ত্রণে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০৬ পিএম

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল প্রায় নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়েছে। এই কাজে সহযোগিতা করেছে রাশিয়া, ইরান ও আজারবাইজান। জানা যায়, ২১ প্রদেশের ১০৭টি বনাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলের ৯৮টি নিয়ন্ত্রণে আনার দাবি করেছেন কর্মকর্তারা। কৃষি ও বনমন্ত্রী বেকির পাকদেমিরলির বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু এজেন্সি এ কথা জানিয়েছে।

এ দাবানলের ঘটনায় এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় ২৭১ জন।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মুগলা প্রদেশের জেলা দেগিরমেনিয়ানির অগ্নি ব্যবস্থাপনা কেন্দ্রে শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, আর্দ্রতা ১০ শতাংশে নেমে যাওয়ায় রবিবার ভয়াবহ এই দাবানল নিয়ন্ত্রণে আরও সতর্ক হতে হবে।

তিনি বলেন, ‘বৃষ্টি শুরু হলে আমরা পুড়ে যাওয়া প্রতিটি গাছের বিপরীতে এক হাজার গাছ লাগাবো।’

গত বুধবার তুরস্কে ভয়াবহ এই দাবানল ছড়িয়ে পড়ে। দাবানল কবলিত অধিকাংশ এলাকাই দক্ষিণাঞ্চলীয় অঞ্চল। এতে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২৭১ জনের বেশি।

দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকাকে ‘দুর্যোগকবলিত অঞ্চল’ হিসেবে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান । তিনি ওই অঞ্চল পরিদর্শন করেছেন।

একইসঙ্গে দাবানল নিয়ন্ত্রণে সহযোগিতা করায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন এরদোগান। দাবানল নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক দল পাঠিয়েছে আজারবাইজান ও ইরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ