Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ মাসের মধ্যে নিরাপত্তা পরিস্থিতির পরিবর্তনে পরিকল্পনা করছে আফগান সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১:৩৯ পিএম

আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ গানি রাজধানী কাবুলে অনুষ্ঠিত দেশটির জাতীয় পতাকা দিবসের অনুষ্ঠানে তালেবানকে যুদ্ধ ছেড়ে রাজনৈতিক সমঝোতা বেছে নেওয়ার আহ্বান জানান। প্রেসিডেন্ট বলেন, নতুন নিরাপত্তা পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী ছয় মাসের মধ্যে দেশের নিরাপত্তা পরিস্থিতি উন্নতির পরিকল্পনা নেয়া হলো।–আনাদুলু এজেন্সি

 

প্রেসিডেন্ট গানি বলেন, একটি কর্মপরিকল্পনা প্রস্তুত এবং শীঘ্রই জনগণ দেশে নিরাপত্তা পরিস্থিতির পরিবর্তন দেখতে পাবে। তিনি জোর দিয়ে বলেন, আফগান এবং আন্তর্জাতিক পণ্ডিতদের একটি দল ইসলামী শিক্ষার আলোকে তালেবানের বর্তমান যুদ্ধকে বেআইনী বলে ঘোষণা করেছে। তিনি বলেন, যদি তালেবানরা তরবারিতে বিশ্বাস করে, তাহলে আমাদের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী তলোয়ার দিয়ে এই গোষ্ঠীকে যথাযথভাবে জবাব দেবে। আফগানরা সংঘাতের পরিবর্তে শান্তিপূর্ণ সমাধানের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে। তার মতে, সরকারের উদ্দেশ্য হল মূল্যবোধ রক্ষা, দেশে স্থায়ীভাবে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠা করা। গানি জনগণকে আশ্বস্ত করেন, সরকারের কর্মপরিকল্পনা প্রস্তুত এবং তিন থেকে ছয় মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে।

 

পেন্টাগন নিশ্চিত করেছে যে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের এক সপ্তাহ পর তালেবান তাদের উপর মার্কিন বিমান হামলার বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করে এবং প্রতিশোধ নেওয়ার হুমকি দেয়। তালেবানরা তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে হামলার নিন্দা জানিয়ে একটি কঠোর বিবৃতি দিয়েছে এবং হামলাকারীদের "বর্বর" বলে অভিহিত করেছে। আগামী ৬ মাসের মধ্যে শান্তি ও শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়ে প্রেসিডেন্ট গনির মন্তব্য নিয়ে তালেবানরা উদ্বেগ প্রকাশ করেছে। তালেবানের ইসলামিক ইমারত (নেতৃত্ব)সতর্ক করে বলেছে যে, আগামী ছয় মাসের মধ্যে যে কোনো সামরিক হামলা হলে তার দায়িত্ব কাবুল প্রশাসনের (আফগান সরকার) নেতাদের নিতে হবে। তালেবানরা তাদের অধিকৃত অঞ্চলগুলোকে রক্ষা করবে এবং শত্রুর বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত থাকবে। সেক্ষেত্রে তারা প্রতিরক্ষামূলক অবস্থানের পরিবর্তে আক্রমণাত্মক ভূমিকায় চলে যাবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ