Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

প্যাসিফিক দ্বীপবাসীদের কাছে ক্ষমা চাইলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ৬:০৩ পিএম

প্যাসিফিক দ্বীপবাসীদের বিরুদ্ধে ১৯৭০ এর দশকে অভিবাসন দমন অভিযানের জন্য এবার আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তিনি বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের সম্প্রদায়গুলো এখনো ভুগছে এবং দাগ বহন করে চলেছে। আশা করছি, ক্ষমা কিছুটা হলেও এতে প্রলেপ দেবে। -বিবিসি

অকল্যান্ডে ক্ষতিগ্রস্ত পরিবার, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের গণ্যমান্য ব্যক্তি এবং সরকারি কর্মকর্তাদের সমাবেশে বক্তব্যকালে তিনি এই ক্ষমা প্রার্থনা করেন। বিবিসি জানিয়েছে, তৎকালীন সময় ডন রেইড তাদের লক্ষ্য করেছিল যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তখন তাদের মূল দেশে নির্বাসন দেওয়া হয়। বেশিরভাগ ভিসা অতিথিরা যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে আসা সত্ত্বেও তারা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জকে অসমভাবে প্রভাবিত করেছে।

জানা যায়, ১৯৭০ এর দশকের শুরুর দিকে ডন রেইডস দেখেছে যে, সরকারি বাহিনী ভিসার মেয়াদ অতিবাহিত হয়ে যাওয়া লোকদের বাড়ি এবং কর্মস্থলে ভোরবেলা অভিযান শুরু করেছে। এর আগে, নিউজিল্যান্ড দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ থেকে হাজার হাজার অভিবাসীদের স্বাগত জানিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

১৮ সেপ্টেম্বর, ২০২১
১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন