Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

কক্সবাজারে পাহাড়ে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে নিতে কাজ করছে প্রশাসন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ৭:৪৫ পিএম

ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাসকারীদের সকল ধরণের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করা হবে বলে ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ। তিনি বলেন, ইতোমধ্যে পাহাড়ের বসতি থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবিষয়ে শীগগিরই অভিযান শুরু হবে বলে জানান তিনি।

রবিবার (১আগষ্ট) বিকেলে কক্সবাজার শহরের ৯নং ওয়ার্ডের ঘোনারপাড়াসহ বিভিন্ন পাহাড়ি এলাকায় অভিযান চালাতে গিয়ে ডিসি মোঃ মামুনুর রশীদ এ ঘোষণা দেন।

এ সময় পাহাড়ের পাদদেশে জীবনের ঝুঁকি নিয়ে বসবাসকারীদের জীবন রক্ষায় সাইক্লোন শেল্টার অথবা আত্মীয়-স্বজনের বাসা বাড়িতে নিরাপদ স্থানে চলে যাওয়ার অনুরোধ করেন জেলা প্রশাসক। অন্যথায় কঠোর ব্যবস্থারও হুঁশিয়ারি দেন তিনি।

পাহাড়ে বসবাসকারীদের প্রতি অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেন, টানা বর্ষণে পাহাড়ধসের ঘটনা আমাদের ভাবিয়ে তুলছে। ইতোমধ্যে অনেকের প্রাণহানি হয়েছে। বিধ্বস্ত হয়েছে বসতবাড়ি। আমরা কাউকে ঝুঁকিপূর্ণস্থানে বসবাস করতে দেব না। জীবনের নিরাপত্তার বিষয়টি আপনাদেরও বুঝতে হবে। এবিসয়ে প্রশাসনের ৮টি টিম কাজ করছে।

অভিযানকালে জেলা প্রশাসক নিজেই ঘরে ঘরে গিয়ে সেখানকার বাসিন্দাদের বোঝানোর চেষ্টা করেন এবং তাদেরকে বসতঘর তালাবদ্ধ করে আশ্রয়কেন্দ্র চলে যাওয়ার বিশেষ অনুরোধ জানান। অন্যথায় প্রশাসনের টিম গিয়ে ঘরগুলো তালা মেরে দেবে বলে ঘোষণা দেন।

এ সময় পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আমিন আল পারভেজ, স্থানীয় কাউন্সিলর হেলাল উদ্দিন কবিরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ