Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৮১ কোটি ৬০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড। এর আগে গত বছরের ৯ আগস্ট ডিএসইতে ৬৭৩ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৫৫ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ২৩ দশমিক ৫৬ পয়েন্ট বেড়েছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬৮১ কোটি ৬০ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪৯২ কোটি ০৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮৯ কোটি ৫১ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯৫ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ২৩ পয়েন্ট কমে ১ হাজার ১২৫ পয়েন্টে এবং ০ দশমিক ৬৯ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৮ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১১৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৩টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ডোরিন পাওয়ার, মবিল যমুনা, লংকা-বাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, বাংলাদেশ বিল্ডার্স সিস্টেম, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লাফার্জ সুরমা সিমেন্ট, ইয়াকিন পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং স্কয়ার ফার্মা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩২ কোটি ৪৪ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ৪ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৪০ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ২৩ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৮৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৯ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪২৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৬ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৬ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ৭৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- হাইডেলবার্গ সিমেন্ট, অ্যাকমি ল্যাবরেটরিজ, ইয়াকিন পালিমার, লংকা-বাংলা ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং ডোরিন পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে ১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ