Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

শেষ হলো বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থার সম্মেলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ৮:২৯ পিএম

বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থার ৩৭তম বিশ্ব সম্মেলন অনূর্ধ্ব ৩০ বছর বয়সী যুবাদের অন্তর্ভুক্ত করার ব্যাপারে জোর দিয়ে শেষ হয়েছে।
বিশ্বের সর্ববৃহৎ নারী সংগঠন বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থা (ওয়াক্স) ‘৩৭তম বিশ্ব সম্মেলন’ ২৭ জুলাই থেকে অনলাইন প্লাটফর্মে ভার্চুয়ালি শুরু হয়ে শনিবার মধ্যরাতে শেষ হয়। এবারের বিশ্ব সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘ওয়াকিং টুগেদার, ওয়াকিং ফার’।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কমিশনার এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম হেড অব ডেলিগেট এবং অনুর্দ্ধ ৩০ বছর বয়সের তরুণী সদস্য জাতীয় রেঞ্জার কাউন্সিলের সেক্রেটারী তাহমিনা বিনতে সিরাজ ডেলিগেট হিসেবে এই সম্মেলনে অংশগ্রহণ করেন। এ ছাড়া অবজারভার হিসেবে সম্মেলনে অংশগ্রহণ করেন সাবিনা ফেরদৌস, ডেপুটি জাতীয় কমিশনার (প্রশাসন), প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ, ডেপুটি জাতীয় কমিশনার (প্রোগ্রাম), জাহান আরা বেগম, কোষাধ্যক্ষ, অধ্যক্ষ রফিকা আফরোজ, সহযোগি কোষাধ্যক্ষ, সাহেদা হোসেন চৌধুরী, প্রশিক্ষণ কমিশনার, রওশন ইসলাম, আঞ্চলিক কমিশনার, রাজধানী অঞ্চল, মহসিনা আশরাফ, সদস্য, আন্তর্জাতিক সাব কমিটি, তানজিনা বিনতে মোশাররফ, জেনারেল সেক্রেটারি, মালেকা পারভীন, জাতীয় কমিশনারের ব্যক্তিগত কর্মকর্তা, মুনিরা হাবিবা, চেয়ারম্যান, জাতীয় রেঞ্জার কাউন্সিল।


এবারের বিশ্ব সম্মেলনে ওয়ার্ল্ড বোর্ডসদস্য পদে নির্বাচনের জন্য অনুর্দ্ধ ৩০ বছর বয়সের যুবানেত্রী ও প্রকল্প সাব কমিটির সদস্য এবং ভূমি মন্ত্রণালয়ের সহকারি কমিশনার মাহনাজ হোসেন ফারিবাকে এসোসিয়েশন থেকে মনোনয়ন প্রদান করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
৫ দিনব্যাপী অনুষ্ঠিত এই সম্মেলনে যুব সমাজের নেতৃত্ব দানের সুযোগ সৃষ্টি এবং তাদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রগুলোকে গুরুত্ব দেয়া হয়। ভিন্নতাকে স্বাগত জানিয়ে সকলের জন্য সমান সুযোগ প্রদানের প্রত্যয়ে সকলে প্রতিজ্ঞাবদ্ধ হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের সর্ববৃহৎ নারী সংগঠন বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থা (ওয়াক্স)) ২০১০ সালে শতবর্ষ পূর্ণ করেছে। বিশ্বের ১৫২টি দেশের ১০ মিলিয়ন সদস্য নিয়ে নারী নেতৃত্ব বিকাশে এই সংস্থা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নারীকে সামনে এগিয়ে চলার গতিপথ দেখিয়ে যাচ্ছে এবং সর্বক্ষেত্রে নারীর বিচরণের ভূমিকায়ও ব্যাপক প্রশংসা রেখে কাজ করে যাচ্ছে গার্ল গাইডস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্মেলন

১৩ সেপ্টেম্বর, ২০২১
৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন