Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

রোপা আমন আবাদ হুমকির মুখে

মো. আবু শহীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

দিনাজপুরের ফুলবাড়ীতে প্রায় একমাস ধরে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় মধ্য শ্রাবণের এই ভরা বর্ষা মৌসুমে চলছে ম্মরণকালের খরা। শ্রাবণ মাসের প্রথম দিকে মাঝে মধ্যে সামান্য বৃষ্টিপাত হয়। তবে শেষের দুই সপ্তাহে কোনো বৃষ্টিপাত নেই।
জানা যায়, বর্ষাকালেও উপজেলার সর্বত্রই মাঠের উঁচু জমিগুলোতে পানি নেই। নিচু জমিগুলোও পুরোপুরি শুকিয়ে গেছে। শেষমেষ কৃষকরা সেচের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। বর্ষার শুরুতে কৃষকরা রোপা আমন চারা লাগানোর কাজ শুরু করেন। এখন পানির অভাবে জমিতে আমন ধান লাগানোর কাজ শেষ করতে পারছেন না তারা। উঁচু ভিটামাটিগুলোতে একেবারেই পানি নেই। কয়েক সপ্তাহের একটানা খরার ফলে নিচু জমির আমন চারা হুমকির মুখে পড়েছে। তবে অনেক জায়গায় বীজতলা থেকে রোপা আমনের চারা সংগ্রহ করে সেচের মাধ্যমে সেই চারা জমিতে লাগাতে দেখা গেছে। কোন কোন এলাকায় বীজতলাগুলো বিবর্ণ হয়ে যাওয়ায় অনেকে আবার সেচ দিয়ে রোপা আমনের চারা বাঁচিয়ে রাখার চেষ্টা চালাচ্ছেন। প্রায় প্রতিদিনই আকাশে মেঘের ঘনঘটা দেখা গেলেও বৃষ্টির দেখা মিলছে না।
চকচকা গ্রামের কৃষক অধ্যক্ষ জিল্লুর রহমান শাহ জানান, ভরা বর্ষায় এমন খরা ইতোপূর্বে দেখা যায়নি। উঁচু জমির আমন চারা একেবারেই নষ্ট হয়ে গেছে। নিচু জমির আমন চারাও নষ্টের উপক্রম। একই কথা জানালেন, আলাদীপুর ইউনিয়নের ভিমলপুর গ্রামের আলহাজ মনছুর আলী মন্ডল, আলহাজ খলিল উদ্দিন মন্ডল, আকবর আলী, সুবাস চন্দ্রসহ অনেক কৃষক। তবে, কৃষি বিভাগ বলছেন, আমন ধান লাগানোর এখনো যথেষ্ট সময় আছে।
ফুলবাড়ী কৃষি অফিস সূত্রে জানা গেছে ,এবার ফুলবাড়ী উপজেলায় ১৭ হাজার ৬শ’ ৮০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে প্রায় ৪০ ভাগ জমি খরার কবলে পড়েছে। এ অবস্থা চলতে থাকলে এবার ফুলবাড়ীতে রোপা-আমন আবাদ হুমকির মুখে পড়বে এমন আশঙ্কা এ এলাকায় কৃষকের।
এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার জানান, রোপা আমন ধান লাগানোর এখনো অনেক সময় আছে। এই সময়ের মধ্যে অর্থাৎ শ্রাবণ মাসের মধ্যে রোপা লাগানোর কাজ শেষ করতে পারলে আমন আবাদের কোনো ক্ষতি হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন