Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

চট্টগ্রামের ১৫ স্পটে ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার লার্ভা পাওয়া গেছে

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ৮:৩১ পিএম

চট্টগ্রামের ১৫টি স্পটে এডিস মশার লার্ভা শনাক্ত করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক গবেষক দল। নগরীর ৯৯টি এলাকার ৫৭টি স্পট থেকে নমুনা সংগ্রহ করে ১৫টি স্পটে শতভাগ এডিসের লার্ভা পাওয়া গেছে।

বিষয়টি ইনকিলাবকে নিশ্চিত করেছেন গবেষক দলের আহ্বায়ক ড. রবিউল হাসান ভূইয়া।
তিনি ইনকিলাবকে বলেন, গত ৫ জুলাই থেকে আমরা বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে নমুনা সংগ্রহ করি। নগরীর ১৫টি স্পটে ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার লার্ভা পাওয়া গেছে। চলতি মাসেই এর পরিপূর্ণ রিপোর্ট চসিক কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।
এর আগে মশকনিধনে প্রয়োগ করা ওষুধের কার্যকারিতা যাচাই করতে চবি কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করে চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম।
এরপর চবি ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার গত ২৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী প্রফেসর ড. রবিউল হাসান ভূইয়াকে আহ্বায়ক করে ছয় সদস্যের কমিটি গঠন করেন। এছাড়াও কমিটিতে রয়েছেন ড. মোহাম্মদ ওমর ফারুক, প্রফেসর ড. তাপসী ঘোষ রায়, ড. শহিদুল ইসলাম, ড. এইচ এম আব্দুল্লাহ আল মাসুদ এবং মোহাম্মদ আব্দুল ওয়াহেদ চৌধুরী।

এছাড়াও বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি ও বোটানি ডিপার্টমেন্টের ২০ জন শিক্ষার্থীও এই গবেষণায় কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন