Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

লালপুরে মুখপোড়া হনুমান

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া এলাকায় দেখা মিলেছে বিরল প্রজাতির মুখপোড়া হনুমান। গত শনিবার সকাল থেকে দলছুট হয়ে মুখপোড়া হনুমানকে ঘুরে বেড়াতে দেখা যায় ওয়ালিয়ার বিভিন্ন এলাকায়। হনুমানটি দেখতে কৌতূহলী এলাকাবাসী ভিড় করছে। কেউ কেউ আবার তাকে কলা-রুটি খেতেও দিচ্ছে।
স্থানীয়রা জানান, সকাল ৯টার দিকে ওয়ালিয়া বাজারের ব্রিজ এলাকায় প্রথম এই হনুমানকে দেখা যায়। কৌতূহলী জনতার ভিড় বাড়লে হনুমানটি বাজারের বিভিন্ন উঁচুস্থানে আশ্রয় নেয়। মানুষের ভিড় বেড়ে গেলে হনুমানটি স্থান পরিবর্তন করে অন্যত্র সরে যাচ্ছে। কেউ কেউ এটিকে কলা, বিস্কুট, পাউরুটি খাওয়ানোর চেষ্টা করছে। তবে প্রাণিটি কীভাবে এবং কোথা থেকে ওয়ালিয়া বাজারে এসেছে তা কেউ জানে না।
স্থানীয় সামাজিক সংগঠন ওয়ালিয়া তরুণ সমাজের উপদেষ্টা মোস্তফা বায়েজিদ কাদের বলেন, মুখপোড়া হনুমান বৃক্ষচারী শান্তিপ্রিয় প্রাণি। চলাফেরা, ঘুম, খাবার সংগ্রহ, প্রজনন, খেলাধুলা, বিশ্রাম সবকিছু এরা গাছে সম্পন্ন করে। মূলত এরা গাছের পাতা খেয়ে জীবনধারণ করে। তাছাড়া বিভিন্ন উদ্ভিদের পরাগায়ণ ও বংশবৃদ্ধিতেও এরা সহায়তা করে থাকে। বর্তমানে জনসংখ্যার চাপ, শিল্পায়ন ও কৃষিক্ষেত্রের সম্প্রসারণের জন্য বনভূমি হ্রাস পাওয়ায় অস্তিত্বর সঙ্কটে পড়ার কারণেই এরা লোকালয়ে এসেছে বলে জানান তিনি। স্থানীয় ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান জানান, হনুমানটি সকাল থেকে ওয়ালিয়া বাজারে ঘুরে বেড়াচ্ছে। প্রাণিটি খাবারের সন্ধানে লোকালয়ে এসেছে। এলাকাবাসী প্রাণিটির যেন কোনো ক্ষতি না করে সে বিষয়ে সবার সচেতনতা কামনা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন