Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

সবচেয়ে কম খরচে বসবাসের জন্য প্রথমেই ওঠে এলো পাকিস্তানের নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১০:২৪ পিএম

সবচেয়ে কম খরচে বসবাসের জন্য প্রথমেই ওঠে এলো পাকিস্তানের নাম, যেখানে জীবনযাত্রার ব্যয় সূচক ১৮.৫৮ দেখানো হয়েছে, তারপরে আফগানিস্তান ২৪.৫১, ভারত ২৫.১৪ এবং সিরিয়া ২৫.৩১। -এপিপি

জিওব্যাংকিংরেটস কোম্পানীর জীবনযাত্রার মূল্য সূচক অনুসারে, সবচেয়ে কম খরচে বসবাসের জন্য দেশ হলো পাকিস্তান, যার জীবনযাত্রার ব্যয় ১৮.৫৮। সবচেয়ে কম খরচে বসবাসের জন্য দেশগুলো নির্ধারণের ক্ষেত্রে বেশ কয়েকটি সংস্থা পরিসংখ্যান ব্যবহার করেছে। এই কোম্পানিগুলোর মধ্যে একটি হল জিওব্যাংকিংরেটস এবং কোন দেশগুলো সবচেয়ে সাশ্রয়ী মূল্যের তা নির্ধারণের জন্য কোম্পানিটি চারটি মেট্রিক/নির্দেশক ব্যবহার করে।

ব্যবহৃত মেট্রিকগুলোর মধ্যে রয়েছে ভাড়া সূচক, স্থানীয় ক্রয়ক্ষমতা সূচক, ভোক্তা মূল্য সূচক, মুদি সামগ্রী এবং সংকলিত তথ্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরগুলোর মধ্যে একটি, নিউইয়র্ক সিটিতে বসবাসের খরচের সাথে এসব তুলনা করা হয়। সূচকটি উল্লেখ করা হয়, পাকিস্তানে দৈনন্দিন দ্রব্যমূল্যের স্থিতিশীলতা নিশ্চিত করে, যা বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী এবং সস্তায় জীবনযাপনকে নির্দেশ করে। এর বিপরীতে, বিশ্বব্যাপী, করোনাভাইরাস মহামারীর মধ্যে বিশ্বের সর্বাধিক সমৃদ্ধ অর্থনৈতিক দেশগুলিকে প্রভাবিত করেছে। দৈনন্দিন দ্রব্যের দাম বৃদ্ধি পাওয়ায় ও মাথাপিছু আয় কমে যাওয়ায় এবং দৈনিক মুদ্রাস্ফীতি তীব্র বৃদ্ধি ঘটে।

মার্কিন কৃষি বিভাগের সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ ২০২১-২২ সালে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে এবং তাই চাহিদা এবং সরবরাহের ঘাটতি প্রভাব ফেলছে দৈনন্দিন পণ্যের দামে। যেখানে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একটি সংশ্লিষ্ট প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে, বিশ্বব্যাপী খাদ্য মূল্য প্রতিমাসে বৃদ্ধি পাবে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এজন্য খাদ্য মূল্য সূচক, সিরিয়াল, তেলবীজ, দুগ্ধজাত দ্রব্য, মাংস এবং চিনির একটি ঝুড়ির মাসিক পরিবর্তন পরিমাপ করেছে। সংস্থাটির মতে, উদ্ভিজ্জ তেলের মূল্য সূচক লাফিয়ে উঠেছে পাম, সয়া এবং রেপসিড তেলের কারণে। দক্ষিণ -পূর্ব এশিয়ায় উৎপাদন কমার কারণে পাম তেলের দাম বৃদ্ধি পেয়েছিল, যখন বিশ্বব্যাপী শক্তিশালী চাহিদা, বিশেষ করে বায়োডিজেল সেক্টর থেকে, সয়াওলের দাম বাড়িয়েছিল।

জিওব্যাংকিংরেটস কোম্পানীর সূচকে বিপরীত প্রান্তে বলা হয়েছে, সবচেয়ে বেশি ব্যয়বহুল দেশগুলো হল কেম্যান দ্বীপপুঞ্জ ১৪১.৬৪, বারমুডা ১৩৮.২২, সুইজারল্যান্ড ১২২.৬৭ এবং নরওয়ে ১০৪.৪৯। এই চারটি দেশেরই নিউইয়র্ক শহরের তুলনায় জীবনযাত্রার খরচ বেশি। কিছু দেশে জীবনযাত্রার খরচ খুব বেশি, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বড় শহরগুলোর আশেপাশের এলাকায়, নিউইয়র্ক এবং সান ফ্রান্সিসকো-র মতো শহরে জীবনযাত্রার খরচ অনেক বেশি। উল্টো দিকে, কিছু জাতির জীবনযাত্রার খরচ খুবই কম, তাই অনেক মানুষ এইসব দেশে যাওয়ার জন্য তাদের জিনিসপত্র গুছিয়ে নিচ্ছে।



 

Show all comments
  • Md Emamul sheikh ২ আগস্ট, ২০২১, ১১:৩২ এএম says : 0
    Ami akta job korta cai
    Total Reply(0) Reply
  • Abdullah. ২ আগস্ট, ২০২১, ৯:৪৮ এএম says : 0
    মাশাল্লাহ-আল্লাহ কবুল করূক।
    Total Reply(0) Reply
  • abdul aziz ৪ আগস্ট, ২০২১, ৪:১৮ পিএম says : 0
    এগুলো আল্লাহর রহমতের স্বরূপ কারণ পাকিস্তানের মানুষ অধিকাংশ আল্লাহভীরু আলেমদের সন্মান করে তাদের কথা শুনে
    Total Reply(0) Reply
  • MD Feroz ৪ আগস্ট, ২০২১, ৪:৫৭ পিএম says : 0
    জমিনে আল্লাহর রহমত আছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন