Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক বেইলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

৩৮ বছর বয়সেই অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েছেন জর্জ বেইলি। ৬৭ বছর বয়সী ট্রেভর হনসের পদত্যাগের পর বেইলিকে এই দায়িত্ব দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ব্যাট-প্যাড এখনো তুলে রাখেননি বেইলি। হোবার্ট হ্যারিকেনের হয়ে বিগ ব্যাশে অংশ নিয়েছেন গত মৌসুমেও। খেলাটা চালিয়ে যাচ্ছেন অন্যান্য লিগেও। মাঠের ক্রিকেটের সঙ্গে এবার নতুন দায়িত্বে দেখা যাবে তাকে।

অবশ্য দায়িত্ব পেয়ে খুশি বেইলি, ‘আমি ট্রেভরকে তার অবিশ্বাস্য কাজের জন্য ধন্যবাদ জানাতে চাই। তার কাজ দীর্ঘ সময় ধরে অস্ট্রেলিয়ান ক্রিকেটে সাফল্য এনে দিতে সহায়তা করেছে। খেলোয়াড় ও অধিনায়ক হিসাবে আমি সেই দিনগুলোতে তাকে পেয়েছি।’

ট্রেভরের বিদায়বেলায় তাকে নিয়ে বেইলির মূল্যায়ন, ‘যেকোনো চ্যালেঞ্জিং কাজে ট্রেভর সব সময় শান্ত ও ধারাবাহিক ছিলেন। একইভাবে তার যাত্রায় তিনি আমাকে খেলোয়াড় থেকে নির্বাচক হয়ে ওঠার পেছনে পথটা যথাসম্ভব মসৃণ করে দিয়েছেন। ট্রেভরের কৌশল থেকে আমি অনেক কিছু শিখেছি যা আমাকে সামনের দিনগুলোতে কাজে সহায়তা করবে।’

অস্ট্রেলিয়ার হয়ে সব মিলিয়ে ১২৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বেইলি। ছিলেন অস্ট্রেলিয়া দলের অধিনায়কও। পরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর ২০১৯ সাল থেকে অস্ট্রেলিয়া দলের নির্বাচক হিসেবে কাজ করছেন। দুই দফায় প্রায় ১৬ বছর প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন হনস। তার সময়ে টানা ১৬ টেস্ট জেতে অস্ট্রেলিয়া। ১৯৯৯ ও ২০০৩ বিশ্বকাপও জিতেছে হনসের সময়কালে।

প্রথম দফায় তিনি প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন ১৯৯১ থেকে ২০০৫ পর্যন্ত। পরে ২০১৪ সালে আবার ফেরেন নির্বাচক প্যানেলে। ২০১৬ সালে দ্বিতীয় দফায় দায়িত্ব নেন প্রধান নির্বাচক হিসেবে। সেই মেয়াদ শেষ হয় গত বছর। তবে বোর্ডের অনুরোধে তখন মেয়াদ বাড়ান হনস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ