Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শতাব্দী পর যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

 আগে কোনো মেজর ট্রফি জয়ের অভিজ্ঞতাই যার ছিল না, সেই জ্যান্ডার শাফোলে গড়লেন ইতিহাস। ১০০ বছরেরও বেশি সময় পর অলিম্পিকের গলফ প্রতিযোগিতা থেকে যুক্তরাষ্ট্রকে এনে দিলেন সোনার পদক। টোকিও অলিম্পিকসে গতকাল ররি সাবাতিনিকে হারিয়ে এই কীর্তি গড়েন শাফোলে। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া সাবাতিনি ২০১৮ সালে তার স্ত্রী মার্তিনার দেশ সেøাভাকিয়ার নাগরিকত্ব নেন। সেøাভাকিয়ার হয়েই জিতলেন রুপা।

এর আগে গলফ থেকে যুক্তরাষ্ট্র সবশেষে সোনা জিতেছিল ১৯০৪ সালে। অবশ্য ওই আসরের পর ১০০ বছরের বেশি সময়ের বিরতি দিয়ে ২০১৬ সালে রিও ডি জেনিইরো অলিম্পিকে ফিরেছিল গলফ। গত আসরে এ ইভেন্টে সেরা হয়েছিলেন গ্রেট ব্রিটেনের জাস্টিন রোজ।
অসামান্য কীর্তি গড়ার পর শ্যাফোলের মনে পড়ছে বাবা স্তেফানের কথা। সাবেক এই ডেকাথলেটেরও স্বপ্ন ছিল জার্মানির হয়ে অলিম্পিকে অংশ নেওয়ার। কিন্তু ৪০ বছর আগে এক সড়ক দুর্ঘটনায় তার এক চোখ নষ্ট হয়ে গেলে সে স্বপ্ন ভেঙে যায়, ‘আমার বাবার স্বপ্ন ছিল অলিম্পিকে ডেকাথলেট হওয়ার। কিন্তু ১৯৮৬ সালে মাতাল এক ড্রাইভার তার গাড়িকে আঘাত করায় আচমকাই সব শেষ হয়ে যায়। ...তাই বাবার জন্য আমি এটা খুব করে জিততে চেয়েছিলাম।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ