Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

২৯ বছর পর টেনিসের স্বর্ণ জার্মানির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

টোকিও অলিম্পিকসের টেনিস টুর্নামেন্ট জিতে নিয়েছেন আলেক্সান্ডার জেভেরেভ। তার জয়ের ১৯৯২ সালের পর প্রথমবার অলিম্পিকস টেনিসের স্বর্ণ জিতল জার্মানি। ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জকোভিচকে হারিয়ে ফাইনালে আসা জেভেরেভ গতকাল কোনো সুযোগ দেননি তার ফাইনালের প্রতিপক্ষ কারেন খাশানভকে। চতুর্থ বাছাই এসভেরেভ মাত্র ৭৯ মিনিটে ৬-৩, ৬-১ গেমে উড়িয়ে দেন রাশিয়ান প্রতিপক্ষকে।

জার্মানির হয়ে সবশেষ টেনিসের এককে স্বর্ণ জেতেন স্টেফি গ্রাফ। জার্মান কিংবদন্তি তারকা গ্রাফ ১৯৮৮ সালের সিউল অলিম্পিকে নারী এককের শিরোপা জিতেছিলেন। এর ৪ বছর পর পুরুষদের ডাবলসে স্বর্ণ জেতেন বরিস বেকার ও মিখায়েল স্টিক। সেটাই এতদিন ছিল অলিম্পিকস টেনিসে জার্মানির সবশেষ পদক। গ্র্যান্ডসø্যাম না জেতা ২৪ বছর বয়সী জেভেরেভের ক্যারিয়ারে এটাই সবচেয়ে বড় সাফল্য।
নারী এককের শিরোপা নিষ্পত্তি হয়েছে গতপরশু। গতকাল বাকি ছিল ডাবলস ইভেন্টে। চেক রিপাবলিক জিতে নিয়েছে এই ইভেন্টের স্বর্ণ। ফাইনালে চেক জুটি বারবোরা ক্রেইচিকোভা ও ক্যাটেরিনা সিনিয়াকোভা সরাসরি সেটে হারায় সুইজারল্যান্ডের জুটি বেলিন্ডা বেনচিচ ও ভিক্টোরিয়া গলুবিককে। হারের ফলে এককের স্বর্ণজয়ী বেনচিচ টানা দ্বিতীয় স্বর্ণ পদক জিততে ব্যর্থ হন। টেনিসের এটাই চেক রিপাবলিকের প্রথম স্বর্ণ। ১৯৮৮ সালে চেকোসেøাভাকিয়ার সেøাভাক মিরোসøাভ রৌপ্য পদক জিতেছিলেন।

নিজ দেশের পক্ষে ইতিহাস গড়ে স্বর্ণ জয়ে উচ্ছ্বসিত ছিলেন ক্রেইচিকোভা ও সিনিয়াকোভা। আগের পদকজয়ীদের থেকে অনুপ্রেরণা নিয়েছেন বলে ম্যাচ শেষে জানান ফ্রেঞ্চ ওপেন জয়ের পর অলিম্পিকস স্বর্ণ জয়ী ক্রেইচিকোভা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক

৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ