Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

মিউটেশন ঘটিয়ে আরও ভয়ানক প্রজাতি তৈরি করতে পারে করোনা ভারতসহ এশিয়ায় বাড়ছে সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

মাস দুয়েক আগে আশার আলো দেখিয়েছিলেন বিশেষজ্ঞেরা। বলেছিলেন, করোনার ডেলটা ভ্যারিয়েন্টেই বিপদের শেষ। এর পরে ক্ষমতা কমতে শুরু করবে ভাইরাসের। কিন্তু সে আশায় পানি ঢেলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের দাবি, ডেলটা আসলে বিশ্বের উদ্দেশে এক ‘সতর্কবার্তা’। এর পরে মিউটেশন ঘটিয়ে আরও ভয়ানক স্ট্রেন তৈরি করতে পারে করোনাভাইরাস!
১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে ডেলটা ভ্যারিয়েন্ট। আমেরিকায় নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে এর জেরে। পশ্চিম এশিয়ায় চতুর্থ ঢেউ আছড়ে পড়ার অন্যতম কারণ ডেলটা। চীনে নতুন করে সংক্রমণ বেড়েছে। আরও দু’টি প্রদেশ থেকে সংক্রমণ বৃদ্ধির খবর মিলেছে। অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর ব্রিসবেন ও কুইন্সল্যান্ড প্রদেশের একাংশে লকডাউন জারি করা হয়েছে। দেশের উপ-প্রধানমন্ত্রী স্টিভেন মাইলস জানিয়েছেন, তিন দিনের জন্য সম্প‚র্ণ গৃহবন্দি থাকতে হবে লক্ষ লক্ষ বাসিন্দাকে। সবই ডেলটার জেরে। বিজ্ঞানীরা বলছেন, চিকেন পক্সের মতো ছোঁয়াচে ডেলটা স্ট্রেনটি। একজন সংক্রমিতের থেকে নিমেষে ৮-৯ জনের শরীরে তা ছড়িয়ে পড়তে পারে। অতিসংক্রামক স্ট্রেনটি সম্পর্কে হু-র জরুরি পরিস্থিতি নিয়ন্ত্রক বিভাগের প্রধান মাইকেল রায়ান বলেন, ‘ডেল্টা হচ্ছে আসলে একটা সতর্কবার্তা। সকলকে সতর্ক করে দেওয়া যে, ভাইরাস তার ভোল বদলাচ্ছে।
এদিকে ভারতে গত পাঁচদিন ধরে সংক্রমণ ৪০ হাজারের বেশি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮৩১ জন। দৈনিক মৃত্যুর সংখ্যা পাঁচ শতাধিক। ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৪১ জনের। একদিন আগেই আক্রান্তের সংখ্যা ছিল ৪১ হাজার ৬৪৯ এবং মারা গেছে ৫৯৩ জন। অর্থাৎ একদিনের ব্যবধানে মৃত্যু কিছুটা কমলেও সংক্রমণ বেড়েছে। তবে গত কয়েকদিন বেশিরভাগ রাজ্যে সংক্রমণ কিছুটা কমলেও উদ্বেগ বাড়াচ্ছে কেরালা। দেশটির গণমাধ্যম বলছে, নতুন করে দৈনিক সংক্রমণের বেশিরভাগই ওই রাজ্যের। দক্ষিণের এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৬২৪, যা দেশের দৈনিক সংক্রমণের প্রায় অর্ধেক।
ওদিকে এশিয়ার অন্যান্য দেশেও বাড়ছে করোনার সংক্রমণ। অলিম্পিকের আয়োজক নগরী টোকিও, থাইল্যান্ড ও মালয়েশিয়ায় শনিবার করোনার সংক্রমণ রেকর্ড ছাড়িয়েছে। গত বছর করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সাফল্য দেখিয়েছিল ভিয়েতনাম। অথচ এবার সেই দেশটির কয়েকটি শহর ও প্রদেশে আজ থেকে শুরু হচ্ছে কঠোর লকডাউন। টোকিও মহানগরী কর্তৃপক্ষ গত ২৪ ঘণ্টায় চার হাজার ৫৮ জনের করোনা শনাক্তের তথ্য জানিয়েছে। একদিন আগেই টোকিওতে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে। এছাড়া রাজধানীর আশেপাশের তিনটি এলাকা ও পশ্চিমের অঞ্চল ওসাকাতেও জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে। মালয়েশিয়া এখন করোনার হটস্পটে পরিণত হয়েছে। শনিবার দেশটিতে ১৭ হাজার ৭৮৬ জনের করোনা শনাক্ত হয়েছে, যা ২৪ ঘণ্টায় রেকর্ড। থাইল্যান্ডের পরিস্থিতি আরও ভয়াবহ। দেশটিতে গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ৯১২ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময় মারা গেছে ১৭৮ জন। দেশটিতে এক দিনে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড এটি। রাজধানী ব্যাংককের কাছাকাছি অবস্থিত থাম্মাসাত ইউনিভার্সিটি হাসপাতালের মর্গে করোনার মারা যাওয়া ব্যক্তিদের দেহ রাখার মতো স্থান নেই। কর্তৃপক্ষ তাই শীতাতাপ নিয়ন্ত্রিত কনটেইনারে লাশ রাখছে। সূত্র : রয়টার্স, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ